ভয়াবহ মানবাধিকার লঙ্ঘন: বিশ্বের প্রতিবেদন দেয় যুক্তরাষ্ট্র, এবার যুক্তরাষ্ট্রের প্রতিবেদন দিলো চীন

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৪০, শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩, ১৭ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

  • এবার খোদ যুক্তরাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতির করুণ দশা তুলে ধরেছে চীন।
  • সারাবছরই ঘটে চলেছে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা।  
  • নির্বাচনে কালো টাকা।
  • নারীদের অধিকার কমছে।

সারাবিশ্বের গণতন্ত্র ও মানবাধিকার ইস্যুতে যুক্তরাষ্ট্র বিভিন্নভাবে বিভিন্ন দেশের ওপর খবরদারী করে। গণতন্ত্র ও মানবাধিকার রক্ষায় তারা নানান পরামর্শ দেয়, এমনকী চাপ প্রয়োগও করে। তবে এবার খোদ যুক্তরাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতির করুণ দশা তুলে ধরেছে চীন।

সম্প্রতি চীনের স্টেট কাউন্সিল ইনফরমেশন অফিস ২০২২ সালের যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করেছে। আর এতে যে তথ্য উঠে এসেছে তা দেখে হতবাক পুরো বিশ্ব।  যে যুক্তরাষ্ট্র নিজেকে মানবাধিকার রক্ষার উদ্ধারকর্তা হিসাবে দাবি করে সেই যুক্তরাষ্ট্রেই দুর্নীতি, বর্ণবৈষম্য, অস্ত্র এবং পুলিশি সহিংসতায় সম্পদ কুক্ষিগত করার ঘটনা অতি সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। সারাবছরই ঘটে চলেছে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা।  

বন্দুকধারির হামলা : 
বিশ্বে ব্যাক্তিমালিকানায় যত অস্ত্র রয়েছে তাদের শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র, আর এই অস্ত্র দিয়ে ২০২২ সালে ৬০০টির বেশি  হামলার ঘটনা ঘটেছে। বন্দুক হামলায় ২০২২ সালে ৮০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। ১৮ বছরের কম বয়সি প্রায় ৫৮০০ শিশুকে গুলি করে আহত বা হত্যা করা হয়েছে এবং স্কুলে গুলি চালানোর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০২টিতে।

নির্বাচনে কালো টাকা : 
যুক্তরাষ্ট্র সারাবিশ্বে নির্বাচন পর্যবেক্ষন করে বেড়ালেও নিজ দেশের নির্বাচনে কালো টাকার প্রভাব দিন দিন বাড়ছে। যুক্তরাষ্ট্রে ২০২২ সালের মধ্যবর্তী নির্বাচনে ১৬ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। আর এই টাকার ১৫ শতাংশই এসেছে ব্যবসায়ীদের কালো টাকা থেকে।

এই কালো টাকার প্রভাবে নির্বাচনের কারসাজি, রাজনৈতিক মেরুকরণ এবং সামাজিক বিভক্তি যুক্তরাষ্ট্রকে গণতান্ত্রিক ঐকমত্যে পৌঁছানো কঠিন করে তুলেছে। ৬৯ শতাংশ আমেরিকান মনে করেন যে তাদের গণতন্ত্র পতনের ঝুঁকিতে রয়েছে।

বাড়ছে বর্ণবাদ : 
যুক্তরাষ্ট্রে  মানবাধিকার বিরোধী বর্ণবাদ বাড়ছে এবং সংখ্যালঘুরা সেখানে ব্যাপকভাবে বৈষম্যের শিকার হচ্ছে। ২০২২ সালে  একটি মার্কেটে ১০ জন আফ্রিকানকে হত্যা বিশ্বকে বিস্মিত করেছে। যুক্তরাষ্ট্রের ৮১ শতাংশ এশিয়ান বলেছেন, তাদের বিরুদ্ধে সহিংসতা বাড়ছে। শ্বেতাঙ্গদের তুলনায় পুলিশের হাতে আফ্রিকানরা বেশি নিহত হচ্ছে।

কমেছে গড় আয়ু : 
যুক্তরাষ্ট্রের মানুষের গড় আয়ু কমে গেছে। ২০১৯ থেকে ২০২১ সালে যুক্তরাষ্ট্রে গড় আয়ু ২ দশমিক ৭ বছর কমে ৭৬ দশমিক ১ বছরে নেমে এসেছে, যা ১৯৯৬ সালের পর থেকে সর্বনিম্ন। আর এটি ঘটছে অধিক মাদক সেবনের ফলে। প্রতিবছর আমেরিকাতে লক্ষাধিক মানুষের মৃত্যু হয় মাদকের কারণে।

নারীদের অধিকার কমছে : 
নারীদের গর্ভপাতের জন্য যুক্তরাষ্ট্রে সাংবিধানিক যে সুরক্ষা ছিল সেটা তারা হারিয়েছেন। এছাড়া যুক্তরাষ্ট্র শিশুদের বসবাসের পরিবেশ বেশ উদ্বেগজনক। মার্কিন সুপ্রিমকোর্টের রায় 'রো বনাম ওয়ডে'কে বাতিল করে প্রায় ৫০ বছর ধরে মার্কিন সংবিধানে সুরক্ষিত মহিলাদের গর্ভপাতের অধিকার নিঃশেষ করেছে, যা নারীর মানবাধিকার এবং লিঙ্গ সমতার জন্য একটি বড় আঘাত।

দরিদ্র শিশু বাড়ছে :
২০২১ সালে যুক্তরাষ্ট্রে শিশু দারিদ্র্যের হার ১২ দশমিক ১ শতাংশ থেকে বেড়ে ১৬ দশমিক ৬ শতাংশে পৌঁছেছে। ফলে ৩৩ লাখ শিশু দারিদ্র্যসীমার নিচে মধ্যে চলে গেছে। ২০১৮ সালের পর থেকে যুক্তরাষ্ট্রে শিশু শ্রম লঙ্ঘনের ঘটনা প্রায় ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ২০২২ অর্থবছরে বিপজ্জনক পেশায় নিযুক্ত শিশুর সংখ্যা ২৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

মার্কিন হামলায় এ পর্যন্ত নিহত ৯ লাখের বেশি : 
২১ শতকের শুরু থেকে যুক্তরাষ্ট্র সন্ত্রাস বিরোধিতার নামে ৮৫টি দেশে সামরিক অভিযান চালিয়েছে। এর ফলে কমপক্ষে ৯ লাখ ২৯ হাজার বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছেন এবং ৩৮ মিলিয়ন মানুষকে বাস্তুচ্যুত করেছে। এখনো ২০টিরও বেশি দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রয়েছে যার ফলে সেসব দেশের জনগণ মৌলিক খাদ্য এবং ওষুধ সরবরাহ থেকে বঞ্চিত হচ্ছে।

চীন বলছে, যুক্তরাষ্ট্র শুধু মানবাধিকারকে অন্য দেশগুলোতে আক্রমণ করার জন্য একটি অস্ত্র হিসাবে ব্যবহার করে, আন্তর্জাতিক সম্প্রদায়ে সংঘাত, বিভাজন এবং বিশৃঙ্খলা সৃষ্টি করে এবং এইভাবে যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী মানবাধিকার লঙ্ঘনকারী এবং এর রক্ষায় প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছে।

দিনবদলবিডি/Mamun

সর্বশেষ

পাঠকপ্রিয়