নিউজিল্যান্ডের কাছে হেরে সুযোগ হাতছাড়া করল শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:২৪, শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩, ১৭ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে হারের পর ওয়ানডের শুরুটাও বেশ শোচনীয় হয়েছিল শ্রীলঙ্কার। প্রথম ওয়ানডেতে তারা মাত্র ৭৬ রানেই গুটিয়ে যায়। এর পরের ম্যাচে তাদের দুর্ভাগ্য হয়ে আসে বৃষ্টি। তৃতীয় ম্যাচেও তাদের ঘুরে দাঁড়ানোর পথে বাঁধ সাধে কিউই বোলাররা। তিন পেসারের তোপে শুরুতে ব্যাট করা লঙ্কানরা মাত্র ১৫৭ রানে গুটিয়ে যায়। সিরিজে এগিয়ে থাকা স্বাগতিকরা সেই লক্ষ্য পেরিয়ে যায় ১০৩ বল বাকি থাকতেই।

কিন্তু তারচেয়েও বড় বিপদ এসেছে লঙ্কানদের কপালে। এই সিরিজের মধ্য দিয়ে ওয়ানডে সুপার লিগ শেষ করেছে শ্রীলঙ্কা। ফলে সাবেক এই বিশ্বচ্যাম্পিয়নরা বিশ্বকাপ বাছাইপর্বে নেমে গেছে। কারণ, এই হারে লঙ্কানদের অবনমন হয়েছে পয়েন্ট তালিকার নয় নম্বরে। 

শেষ ম্যাচটি জিততে পারলে তারা আট নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজকে টপকে সরাসরি বিশ্বকাপে অংশ নেওয়ার সুযোগ ছিল। যদিও এরপর তাদের তাকিয়ে থাকতে হত নেদারল্যান্ডসের দিকে। অবিশ্বাস্য কিছু করে যদি ডাচরা দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারতো, তবেই সরাসরি বিশ্বকাপ খেলতে পারতো দাসুন শানাকারা।

শুক্রবার (৩১ মার্চ) হ্যামিলটনের স্যাডন পার্কে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয় দু’দল। প্রথমে ব্যাট করতে নেমে ৪১.৩ ওভারে গুটিয়ে যায় লঙ্কানরা। ওপেনার পাথুন নিশাঙ্কা ছাড়া আর কেউ উল্লেখযোগ্য রান করতে পারেননি। রান আউটের দুর্ভাগ্যের ফাঁদে পড়ার আগে তিনি করেছিলেন ৫৭ রান। এছাড়া ৩৬ বলে ২টি করে চার ও ছক্কায় ৩১ রান করেন শানাকা। চামিকার ব্যাট থেকে আসে ২৪ রান। একপ্রান্তে নিশাঙ্কা লড়াই চালিয়ে গেলেও আরেক প্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট হারায় সফরকারীরা। ফলে লঙ্কান ব্যাটিং লাইনআপ ধসে পড়ে তাসের ঘরের মতো।

এক রান আউট ছাড়া বাকিসব উইকেট কিউই পেসাররা ভাগাভাগি করে নিয়েছেন। ম্যাট হেনরি, হেনরি শিপলি এবং ড্যারিল মিচেল তিনটি করে উইকেট নিয়েছেন।

লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডের। লাহিরু কুমারার তোপে দলীয় ৬ রানেই দুই ওপেনার চাদ বোয়েস ও টম ব্লান্ডেলকে হারায় কিউইরা। এরপর দলীয় ২১ রানে ড্যারিল মিচেলও ফেরেন। তাতে বড় চাপে পড়ে যায় স্বাগতিক দলটি। এরপর তৃতীয় উইকেটে টম ল্যাথামের সঙ্গে ৩৮ রানের জুটিতে কিছুটা প্রতিরোধ গড়েন উইল ইয়ং।

ল্যাথামকে বোল্ড করে এ জুটি ভাঙেন লঙ্কান অধিনায়ক শানাকা। এরপর হেনরি নিকোলসকে নিয়ে দলের হাল ধরেন ইয়ং। অবিচ্ছিন্ন ১০ রানের জুটি গড়ে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন এ দুই ব্যাটার। দলের পক্ষে সর্বোচ্চ ৮৬ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন ইয়ং। ১১৩ বলে ১১টি চারের সাহায্যে এ রান করেন তিনি। ৫২ বলে ৫টি চারের সাহায্যে হার না মানা ৪৪ রানের ইনিংস খেলেন নিকোলস। স্বাগতিকরা ১০৩ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছায়।

বর্তমান ওয়ানডে সুপার লিগে ২৪ ম্যাচ খেলে ৮২ পয়েন্ট শ্রীলঙ্কার। ৮৮ পয়েন্ট নিয়ে আট নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ। তাদের ছাপিয়ে আট নম্বরে উঠতে পারে দক্ষিণ আফ্রিকা। ৭৮ পয়েন্ট নিয়ে প্রোটিয়াদের অবস্থান দশে। তাদের শেষ দুই ম্যাচের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। অপেক্ষাকৃত দুর্বল দলটির বিপক্ষে জিতলে ৯৮ পয়েন্ট নিয়ে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত হবে প্রোটিয়াদের।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়