বিশ্ব অটিজম সচেতনতা দিবস আজ

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৫৫, রবিবার, ২ এপ্রিল, ২০২৩, ১৯ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

আজ ২ এপ্রিল বিশ্ব অটিজম সচেতনতা দিবস। ‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন’ এই প্রতিপাদ্য নিয়ে ১৬তম বছরের মতো এবার পালিত হচ্ছে দিবসটি।

এদিকে দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে বলেন, সমৃদ্ধ সোনার বাংলা গড়তে হলে প্রতিবন্ধী ও প্রতিবন্ধিতার ঝুঁকিতে রয়েছেন এমন শিশু ও ব্যক্তিদের সাথে নিয়েই উন্নয়ন ও অগ্রযাত্রার দিকে এগিয়ে যেতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টা অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিসহ সকল প্রতিবন্ধী ব্যক্তির মানসিক উন্নয়ন ও সমৃদ্ধ জীবন গঠনের পথকে আরও প্রসারিত করবে বলেও বিশ্বাস করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, মানবিক পরিবেশে গড়ে তোলা হলে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু-কিশোররাও রাষ্ট্রের সম্পদ হয়ে উঠবে। এ জন্য তাদের সম্ভাবনাগুলোকে চিহ্নিত করে সঠিক পরিচর্যা, শিক্ষা, প্রশিক্ষণ ও স্নেহ-ভালোবাসা দিয়ে গড়ে তুলতে হবে। আমরা সমাজের সবাইকে সঙ্গে নিয়ে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশে পরিণত করতে বদ্ধপরিকর।

এদিকে দিবসটি উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানের আয়োজন করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। অনুষ্ঠানে অটিজম বিষয়ে বিশেষ অবদান রাখায় এবছর পাঁচটি ক্যাটাগরিতে ১০ ব্যক্তি ও ৩টি প্রতিষ্ঠানকে বিশেষ সম্মাননা তুলে দেওয়া হবে।

দিবসটি পালনের অংশ হিসেবে সচিবালয়সহ সব সরকারি গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় ১ এপ্রিল সন্ধ্যা থেকে দুই রাত নীল বাতি প্রজ্বলন করা হচ্ছে। বিদেশে বাংলাদেশ দূতাবাস/মিশনগুলোতেও নীল বাতি প্রজ্বলন করা হচ্ছে। এ ছাড়া দেশের প্রতিটি জেলায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

একসময় অটিজম ছিল একটি অবহেলিত জনস্বাস্থ্য ইস্যু। বিষয়টি নিয়ে সমাজে নেতিবাচক ধারণা ছিল। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের নিরলস প্রচেষ্টায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টি হয়েছে। ২০০৭ সালে তিনি দেশে এটি নিয়ে কাজ শুরু করেন। তিনি অটিজম নিয়ে বিশাল অবদানের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতিও পেয়েছেন।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়