মার্চে ৩৪০৬ দুর্ঘটনায় প্রাণ গেল ৪০২ জনের

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:৫২, সোমবার, ৩ এপ্রিল, ২০২৩, ২০ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

সদ্যসমাপ্ত মার্চ মাসে সারাদেশে ৩ হাজার ৪০৬টি সড়ক দুর্ঘটনায় ৪০২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩ হাজার ৮৯৪ জন।

সোমবার (৩ এপ্রিল) সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা স্বাক্ষরিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সেভ দ্য রোডের প্রতিবেদন ও সচেতনতামূলক কর্মসূচির পাশাপাশি সংশ্লিষ্ট দপ্তর ও প্রশাসনের সক্রিয়তায় চালক-পথচারী এবং যাত্রী সাধারণের মধ্যে সচেতনতা-সাবধানতার কারণে পথে মৃত্যু কমলেও বেড়েছে দুর্ঘটনা ও আহতের সংখ্যা।

সেভ দ্য রোড জানায়, বিভিন্ন কর্মসূচির কারণে মার্চে মোটরসাইকেল দুর্ঘটনা কিছুটা কমলেও ৯৮৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হয়েছেন ৯০৬ জন, নিহত হয়েছেন ৮৮ জন। এ সময় ৬৪৫টি ট্রাক দুর্ঘটনায় আহত হয়েছেন ৭১৮ এবং নিহত হয়েছেন ৮৭ জন। নির্ধারিত গতিসীমা না মেনে, বিশ্রাম না নিয়ে টানা ১২ থেকে ২০ ঘণ্টা যানবাহন চালানোসহ বিভিন্ন নিয়ম না মানায় ৮৮৯টি বাস দুর্ঘটনায় আহত হয়েছেন ৯৩৭ জন এবং নিহত হয়েছেন ১৩৭ জন।

দায়িত্বে অবহেলা, স্থানীয় পুলিশ-প্রশাসনের দুর্নীতিসহ বিভিন্নভাবে সড়ক-মহাসড়কে অবৈধ বাহন নাসিমন-করিমন এবং অন্যান্য তিন চাকার বিভিন্ন ধরনের বাহনে ৮৮৮টি দুর্ঘটনায় আহত হয়েছেন ৯৩৩ এবং নিহত হয়েছেন ৯০ জন।

প্রতিবেদনে আরও বলা হয়, ১ থেকে ৩১ মার্চ পর্যন্ত নৌপথে দুর্ঘটনা ঘটেছে ৬৭টি। এতে ১৭ জন নিহত ও ৯৭ জন আহত হয়েছেন। রেলপথে দুর্ঘটনা ঘটেছে ৬৯টি। এতে ১৮ জন নিহত ও ৭২ আহত হয়েছেন। এসময়ে আকাশপথে কোনো দুর্ঘটনা না ঘটলেও বিমানবন্দরের অব্যবস্থাপনার কারণে সাধারণ যাত্রীদের একটি বড় অংশ শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়