ভূমিকম্পের প্রায় দুই মাস পর মা-সন্তানের পুনর্মিলন

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:০৩, মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩, ২১ চৈত্র ১৪৩০
ভূমিকম্পে বেঁচে যাওয়া মা ইয়াসেমিন বেগদাস ও তার কন্যাশিশু ভেটিনের পুনর্মিলন। ছবি : রয়টার্স/তুরস্কের পরিবার ও সমাজসেবা মন্ত্রণালয়

ভূমিকম্পে বেঁচে যাওয়া মা ইয়াসেমিন বেগদাস ও তার কন্যাশিশু ভেটিনের পুনর্মিলন। ছবি : রয়টার্স/তুরস্কের পরিবার ও সমাজসেবা মন্ত্রণালয়

বিধ্বংসী ভূমিকম্পের প্রায় দুই মাস পর তুরস্কের দক্ষিণাঞ্চলে একজন মা তার শিশুর সঙ্গে পুনরায় মিলিত হয়েছেন। এর আগে ডিএনএ পরীক্ষার মাধ্যমে তাদের সম্পর্ক নিশ্চিত করা হয়। দেশটির পরিবার মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতি থেকে জানা যায়, তিন মাস বয়সী ওই শিশুটির নাম ভেটিন। গত ৬ ফেব্রুয়ারি ভূমিকম্প আঘাত হানার পাঁচ দিনেরও বেশি সময় পর হাতায় প্রদেশের একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে তাকে বের করা হয়েছিল। উদ্ধারের পর ভেটিনের কোনো শারীরিক সমস্যা ছিল না।

দুর্যোগের ৫৪ দিন পর পরিবার ও সমাজসেবা মন্ত্রী ডেরিয়া ইয়ানিক শিশুটিকে আদানা শহরের একটি হাসপাতালে তার মা ইয়াসেমিন বেগদাসের কাছে হস্তান্তর করেন। এ সময় মন্ত্রী বলেন, ‘একজন মা ও তার সন্তানের পুনর্মিলন বিশ্বের সবচেয়ে মূল্যবান কাজগুলোর মধ্যে একটি।’

ধ্বংসস্তূপ থেকে উদ্ধারের পর প্রাথমিকভাবে আদানার একটি হাসপাতালে শিশুটির যত্ন নেওয়ার হয়। পরে তার যত্ন নেওয়ার জন্য প্রেসিডেন্টের বিমানে করে তাকে আংকারায় কর্তৃপক্ষের কাছে নিয়ে যাওয়া হয়েছিল।

একটি ডিএনএ পরীক্ষায় জানা যায়, ইয়াসেমিন তার মা। এরপর শিশুটিকে আদানায় ফিরিয়ে নেওয়া হয়। যেই হাসপাতালে শিশুটির যন্ত নেওয়া হয়েছিল সেই হাসপাতালেই ইয়াসেমিন ও ভেটিনের পুনর্মিলন হয়। ভূমিকম্পে শিশুটির বাবা ও দুই ভাই মারা গেছে বলে মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ৬ ফেব্রুয়ারি ভূমিকম্প এবং পরবর্তী কম্পনে ৫৬ হাজারেরও বেশি লোক নিহত হয়েছিল, যাদের মধ্যে তুরস্কে ৫০ হাজার এবং বাকিরা সিরিয়ার।

সূত্র : রয়টার্স

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়