৩০০ প্রবাসীকে নাগরিকত্ব দিল ওমান

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:১৯, বুধবার, ৫ এপ্রিল, ২০২৩, ২২ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ওমানের সুলতান হাইথাম বিন তারিক তার নিজের দেশে অন্তত ৩০০ প্রবাসীকে নাগরিকত্ব দিয়ে এক রাজকীয় ডিক্রি জারি করেছেন। শনিবার চলতি বছরে প্রথম ধাপে তাদের নাগরিকত্ব দেওয়া হয়েছে।

ওমানের জাতীয়তা আইনের শর্তপূরণ সাপেক্ষে এই প্রবাসীদের নাগরিকত্ব দেওয়া হলেও দেশটির সরকার চাইলে যেকোনো মুহূর্তে তা বাতিল করতে পারবে। দেশটির আইনে ওমানে বা অন্য কোনো দেশে ওমানি বাবা-মায়ের ঘরে জন্মগ্রহণকারী সন্তান, অথবা ওমানে জন্মগ্রহণ করেছেন কিন্তু বাবা-মা অজ্ঞাত অথবা ওমানে জন্মগ্রহণ করেছেন কিন্তু তার বাবা ওমানের নাগরিকত্ব হারিয়েছেন, এমন লোকজনকে ওমানের নাগরিকত্ব দেওয়ার বিধান রয়েছে। 

আর প্রাপ্তবয়স্ক বিদেশিরা যদি আরবি পড়ায় এবং লেখায় দক্ষ হন এবং কমপক্ষে ২০ বছর (অথবা একজন ওমানি নারীর সাথে ১০ বছরের দাম্পত্যে লিপ্ত থাকেন) সদাচারণ প্রদর্শনসহ অন্যান্য নির্দিষ্ট শর্ত পূরণ করেন, তাহলে তারা ওমানের নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করতে পারেন। তাদের জীবিকা নির্বাহের বৈধ উপায়ও থাকতে হবে। 

কোনো ব্যক্তি ওমানের নাগরিকত্ব পেলে তাকে দেশটির বিচার বিভাগের কাছে শপথ নিতে হয়। তবে বিশেষ রাজকীয় ডিক্রি জারি করা হলে স্বাভাবিকীকরণের এই শর্ত না মানলেও চলে। ওমানী পুরুষদের বিয়ে করেছেন, এমন বিদেশি নারীরা পাঁচ বছর বিবাহিত জীবন কাটানো এবং ওমানে বসবাসের পর নাগরিকত্বের আবেদন করতে পারবেন। কেউ যদি ওমানেরসহ দ্বৈত নাগরিকত্ব রাখতে চান, তাহলে রয়্যাল ডিক্রির মাধ্যমে অনুমোদন নিতে হবে। তবে কোনো কোনো দেশের প্রবাসীদের ওমানের নাগরিকত্ব দেওয়া হয়েছে, সেই বিষয়ে গালফ নিউজের প্রতিবেদনে কোনো তথ্য জানানো হয়নি।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়