‘মোদি মুঘল ইতিহাস, আর চীন মুছেছে ভারতের বর্তমান’

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:২৮, বুধবার, ৫ এপ্রিল, ২০২৩, ২২ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

মুঘল ইতিহাসকে মোদি সরকার পাঠ্যপুস্তক থেকে মুছে ফেলেছে, আর চীন ভারতের বর্তমানকেই মুছে ফেলছে বলে মন্তব্য করেছেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন পার্টির প্রধান আসাদউদ্দিন ওয়াইসি।

মঙ্গলবার (৪ এপ্রিল) ভারতে দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তক থেকে মুঘল ইতিহাস বাদ দেয়া হয়েছে- এমন অভিযোগ নিয়ে চলমান বিতর্কের মধ্যে তিনি এ কথা বলেন।

অরুণাচল প্রদেশের ১১টি স্থানের নতুন নামকরণ প্রসঙ্গে ওয়াইসি বলেন, একদিকে মোদি সরকার এনসিইআরটি সিলেবাস থেকে মুঘলদের মুছে ফেলছে, অন্যদিকে চীন যার সঙ্গে মোদি জি-২০ ইন্দোনেশিয়ার বৈঠকে হাত মেলাচ্ছিলেন তারা আমাদের বর্তমান মুছে ফেলছে। 

দ্বাদশ শ্রেণির ইতিহাসের বই থেকে মুঘল সাম্রাজ্যের ওপর পুরো অধ্যায় বাদ দেয়ার তথ্য মিথ্যা উল্লেখ করে ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশন রিসার্স অ্যান্ড ট্রেইনিংয়ের (এনসিইআরটি) ডিরেক্টর দীনেশ প্রসাদ সাকলানি বলেন, গত বছর করোনাকালে সিলেবাস সংক্ষিপ্ত করায় মুঘল অধ্যায় থেকে কিছু অংশ বাদ দেয়া হয়েছিল। তবে এ বছর কোনো বই থেকে কোনো অধ্যায় সরানো হয়নি।

উল্লেখ্য, গত মঙ্গলবার (৪ এপ্রিল) চীন অরুণাচলের ১১ জায়গার নাম বদল করে মানচিত্র প্রকাশ করে। এছাড়া অরুণাচল প্রদেশের রাজধানী ইটানগরের কাছাকাছি একটি শহরের নামও পরিবর্তন করা হয়। যদিও ভারত সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

 

 -হিন্দুস্তান টাইমস

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়