আরও একবার শক্তির জানান দিল উত্তর কোরিয়া

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:২২, শনিবার, ৮ এপ্রিল, ২০২৩, ২৫ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

উত্তর কোরিয়া আবারও পানির নিচে চলতে সক্ষম পারমাণবিক শক্তিধর নতুন অ্যাটাক ড্রোনের আরেকটি পরীক্ষা চালিয়েছে। এর মাধ্যমে দেশটি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে বার্তা দিল বলে মনে করা হচ্ছে। ওয়াশিংটন ও সিউলের মুখোমুখি হলে নিজেদের সামরিক সক্ষমতা কেমন থাকবে- তারই সর্বশেষ প্রমাণ হিসেবে এই পরীক্ষা চালাল পিয়ংইয়ং।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, উত্তর কোরিয়া ৪ থেকে ৭ এপ্রিল পর্যন্ত হায়িল-২ নামক পানির নিচে চলতে সক্ষ পারমাণবিক শক্তিধর আক্রমণকারী অস্ত্রের পরীক্ষা চালিয়েছে।  উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ শনিবার এমন তথ্য প্রকাশ করেছে।

এর মাত্র সপ্তাহ দেড়েক আগে হায়িল-১ নামে পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম নতুন ডুবোড্রোনের পরীক্ষা চালায় কিম জং উনের দেশ উত্তর কোরিয়া।  দেশটির ভাষায় ‘হায়িল’ শব্দের অর্থ সুনামি।

পিয়ংইয়ং দাবি করেছে, ডুবোড্রোন হায়িল-২ সর্বশেষ পরীক্ষায় পানির নিচে ৭১ ঘণ্টা ৬ মিনিট বিচরণ করেছে। সেই সঙ্গে সফলতার সঙ্গে কৃত্রিমভাবে বানানো লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

উত্তর কোরিয়ার বার্তা সংস্থাটি আরও জানিয়েছে, সর্বশেষ পরীক্ষাটি পানির নিচের কৌশলগত অস্ত্র ব্যবস্থাপনার নির্ভরযোগ্যতা এবং এর মারাত্মক আক্রমণ ক্ষমতার যথাযথ প্রমাণ দিয়েছে।

অনেক পশ্চিমা বিশ্লেষক পিয়ংইয়ংয়ের এই ডুবোড্রোন আদৌ মোতায়েনের জন্য পুরোপুরি প্রস্তুত কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। তবে কেসিএনএ প্রতিবেদনে দাবি করেছে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে কোনো সামরিক পদক্ষেপ নেওয়া হলে তা মোকাবিলায় সহায়তা করবে নতুন এই কৌশলগত অস্ত্র ব্যবস্থাপনা।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়