রাশিয়ায় নির্বাসন শেষে ইউক্রেনে ফিরল কয়েক ডজন শিশু

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:০২, রবিবার, ৯ এপ্রিল, ২০২৩, ২৬ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

টানা ১৩ মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনে আগ্রাসন চালাচ্ছে রাশিয়া। দীর্ঘ এই সময়ে পূর্ব এবং দক্ষিণ ইউক্রেন থেকে বহু শিশুকে জোর করে নিজেদের দেশে নিয়ে গেছে রাশিয়া। বস্তুত শহর অবরুদ্ধ করেও ইউক্রেনীয় শিশুদের রাশিয়ায় যেতে বাধ্য করার ঘটনা ঘটেছে।

এসব শিশুদের ইউক্রেন ফিরিয়ে দেওয়ার দাবি করছিল এবং অবশেষে নির্বাসন শেষ করে কয়েক ডজন শিশু ইউক্রেনীয় ভূখণ্ড ফিরেছে। রোববার (৯ এপ্রিল) পৃথক দুই প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ায় নির্বাসন শেষ করে ৩০ জনেরও বেশি শিশুকে ইউক্রেনে ফিরিয়ে আনা হয়েছে বলে একটি মানবাধিকার গোষ্ঠী জানিয়েছে। রাশিয়া থেকে এসব শিশুকে ফিরিয়ে আনার জন্য দীর্ঘ প্রচেষ্টা চালানো হয় এবং চলতি সপ্তাহে তাদেরকে নিজেদের পরিবারের সাথে পুনরায় মিলিত করা হয়েছে।

মূলত চলমান ইউক্রেন যুদ্ধের সময় এসব শিশুকে দখলকৃত এলাকা থেকে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়েছিল।

অবশ্য রাশিয়া দীর্ঘ ১৩ মাসেরও বেশি সময় ধরে তার প্রতিবেশীর বিরুদ্ধে যে যুদ্ধ চালিয়ে যাচ্ছে তাতে এখন পর্যন্ত লাখ লাখ মানুষ পরিবার এবং শিশুসহ বাস্তুচ্যুত হয়েছে। এছাড়া রাশিয়ায় জোরপূর্বক নির্বাসিত করা শিশুদের প্রকৃত সংখ্যা নির্ধারণ করাও অসম্ভব।

ইউক্রেনের ধারণা, গত বছরের ফেব্রুয়ারিতে মস্কো আক্রমণ করার পর থেকে প্রায় ১৯ হাজার ৫০০ ইউক্রেনীয় শিশুকে অবৈধভাবে রাশিয়ায় নির্বাসিত করা হয়েছে। ইউক্রেন এটিকে অবৈধ নির্বাসন হিসাবেও নিন্দা করেছে।

অন্যদিকে ইউক্রেনের পূর্ব এবং দক্ষিণের কিছু অংশ নিয়ন্ত্রণকারী রাশিয়া অবশ্য ইউক্রেনীয় শিশুদের অপহরণের বিষয়টি অস্বীকার করেছে। মস্কো বলেছে, এসব শিশুদের নিজেদের নিরাপত্তার জন্য তাদের রাশিয়ায় সরিয়ে নেওয়া হয়েছে।

আল জাজিরা বলছে, শিশু এবং তাদের আত্মীয়রা সীমান্ত পেরিয়ে কিয়েভ-নিয়ন্ত্রিত অঞ্চলে প্রবেশ করেছে বলে শুক্রবার জানিয়েছে দাতব্য সংস্থা সেভ ইউক্রেন। প্রকাশিত ভিডিও ফুটেজ অনুসারে, রাশিয়া থেকে ইউক্রেনে ফিরে আসা শিশুদের স্যুটকেস এবং ব্যাগ বহন করতে দেখা যায়।

ফিরে আসার সময় তারা পায়ে হেঁটে সীমান্ত অতিক্রম করে এবং পরে তারা একটি বাসে উঠে।

সেভ ইউক্রেন-এর প্রতিষ্ঠাতা মাইকোলা কুলেবা বলেন, ‘পঞ্চম উদ্ধার অভিযান এখন সমাপ্তির পথে। আমরা বেশ কিছু শিশুকে ফিরিয়ে দিতে পেরেছি এবং এই প্রক্রিয়ার জটিলতার কারণে এটি আমাদের কাছে বিশেষ ব্যাপার ছিল।’

কুলেবা এসময় ‘বীর মায়েদের’ প্রশংসা করেন যারা তাদের সন্তানদের উদ্ধারের জন্য রাশিয়ায় গিয়েছিলেন। আর এটিকে তিনি দাতব্য সংস্থার উদ্ধার মিশনের ‘সবচেয়ে কঠিন’ কাজ ছিল বলেও উল্লেখ করেছেন।

কুলেবা বলেন, সেভ ইউক্রেন যে সমস্ত শিশুকে ইউক্রেনে ফিরিয়ে এনেছে তারা জানিয়েছে, রাশিয়ার কেউই ইউক্রেনে তাদের বাবা-মাকে খুঁজে বের করার চেষ্টা করেনি।

তার ভাষায়, ‘ফিরিয়ে আনা শিশুদের মধ্যে এমন শিশুও রয়েছে যারা পাঁচ মাসে পাঁচবার তাদের অবস্থান পরিবর্তন করেছিল। কিছু শিশু বলেছে, তারা ইঁদুর এবং তেলাপোকার সাথেও বাস করেছে।’

কুলেবা বলেন, ইউক্রেনের খারকিভ এবং খেরসন অঞ্চলের দখলকৃত অংশ থেকে এসব শিশুদের এমন স্থানে নিয়ে যাওয়া হয়েছিল যেটাকে রাশিয়া গ্রীষ্মকালীন ক্যাম্প হিসেবে উল্লেখ করে থাকে।

মস্কো অবশ্য তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

সেভ ইউক্রেন বলেছে, গত মাসে তাদের আগের উদ্ধার অভিযানে ইউক্রেনে মোট ১৮ শিশুকে ফিরিয়ে আনা হয়েছিল।

এদিকে ইউক্রেনে ফিরে আসার পর কিয়েভে এক সংবাদ সম্মেলনে কথা বলে খেরসন অঞ্চলের শিশু ভিটালি। সে জানায়, ‘(রাশিয়ায়) আমাদের সাথে পশুর মতো আচরণ করা হয়েছিল। আমরা পৃথক বিল্ডিংয়ে আটক অবস্থায় ছিলাম।’

সে আরও জানায়, তাদের বলা হয়েছিল তাদের বাবা-মা তাদের আর চায় না।

কিয়েভ থেকে আল জাজিরার জোনাহ হুল বলেছেন, হাজার হাজার ইউক্রেনীয় শিশু এখনও রাশিয়ায় রয়ে গেছে বলে মনে করা হয়।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়