নাইজেরিয়ায় বন্দুক হামলায় নিহত ৭৪

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:২২, রবিবার, ৯ এপ্রিল, ২০২৩, ২৬ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

দুটি সশস্ত্র গোষ্ঠীর পৃথক বন্দুক হামলায় নাইজেরিয়ার বেনু রাজ্যে ৭৪ জন নিহত হয়েছেন। গতকাল শনিবার স্থানীয় কর্মকর্তা ও পুলিশ সদস্যরা বলেছেন, গত বুধ থেকে শনিবার সকাল পর্যন্ত বিভিন্ন সময়ে মরদেহগুলো উদ্ধার করা হয়েছে। খবর আল জাজিরা

বেনুর রাজ্য পুলিশের মুখপাত্র ক্যাথেরিন আনেনে বলেন, মাগবান এলাকায় অভ্যন্তরীণ উদ্বাস্তুদের জন্য স্থাপিত একটি আশ্রয়শিবির থেকে গত শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সকাল পর্যন্ত ২৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, বন্দুকধারীরা এসেই গুলি করা শুরু করে এবং কয়েকজনকে হত্যা করে। তবে কী কারণে হামলা চালানো হয়েছে তা জানা যায়নি। 

নাইজেরিয়ার মধ্যাঞ্চলের বেনু রাজ্যে রাখাল ও কৃষকদের মধ্যে সংঘর্ষের ঘটনা খুবই পরিচিত। তবে সাম্প্রতিক বছরগুলোতে ওই এলাকায় সহিংসতা বেড়েছে। জনসংখ্যা বেড়ে যাওয়ার কারণে আগের চেয়ে বেশিসংখ্যক জমিতে কৃষিকাজ করতে হচ্ছে। এতে গবাদিপশুর পাল চড়ে বেড়ানোর জন্য খোলা জায়গার পরিমাণ কমে যাওয়ায় রাখালেরা ক্ষুব্ধ হয়েছেন।

বেনু রাজ্যের গভর্নরের নিরাপত্তা উপদেষ্টা পল হেম্বা বলেছেন, বুধবারের হামলার পর ৪৬টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

গতকাল এক বিবৃতিতে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি বেনু রাজ্যে সাম্প্রতিক হত্যাকাণ্ড নিয়ে নিন্দা জানিয়েছেন। তিনি ঘটনাস্থলগুলোতে নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছেন।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়