এশিয়ায় তেল সরবরাহ কমাবে না সৌদি আরব

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৪৪, মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩, ২৮ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

অপরিশোধিত জ্বালানি উৎপাদন কমানোর ঘোষণা দিলেও পূর্ব চুক্তি অনুযায়ী উত্তর এশিয়ার দেশ ও কোম্পানিগুলোকে পণ্য সরবরাহ করবে সৌদি আরব। বিষয়টির সঙ্গে সম্পৃক্ত বেশ কয়েকজন ব্যক্তির সূত্রে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

গত সপ্তাহে দৈনিক তেল উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক) ও সহযোগী দেশগুলো। কিন্তু ওপেকের অন্যতম সদস্য সৌদির রাষ্ট্রায়ত্ত কোম্পানি আরামকোর বরাতে সংশ্লিষ্ট সূত্র গতকাল সোমবার জানিয়েছে, উত্তর এশিয়ার যেসব দেশ বা কোম্পানির সঙ্গে আগেই চুক্তি হয়েছে, তাদের তেল সরবরাহ করা হবে।

ওপেক ও সহযোগী দেশগুলোর তথ্য অনুযায়ী, আগামী মে মাস থেকে তারা দৈনিক ১ দশমিক ১৬ মিলিয়ন বা ১১ লাখ ৬০ হাজার ব্যারেল তেল কম উৎপাদন করবে। এই ঘোষণায় বিশ্ববাজারে তেলের দাম গত সপ্তাহে ৬ শতাংশ বেড়েছে। ফলে অপরিশোধিত তেলের দাম ব্যারেলপ্রতি আবার ৮০ ডলার ছাড়িয়ে গেছে।

গত সপ্তাহে আরামকো এশিয়ার ক্রেতাদের জন্য তাদের মূল পণ্য আরব লাইট ক্রুডের মূল্যবৃদ্ধি করেছে। একদিকে উৎপাদন কমানোর কারণে সরবরাহ নিয়ে এক ধরনের অনিশ্চয়তা তৈরি হয়েছে, আরেক দিকে এশিয়ার গ্রাহকদের জন্য বিভিন্ন মানের তেলের মূল্যবৃদ্ধি করছে তারা।

গত বছরের অক্টোবরেও তেল উৎপাদন কমানোর সময় সৌদি আরামকো এশিয়ার দেশগুলোতে অপরিশোধিত জ্বালানি তেল সরবরাহ স্বাভাবিক রেখেছিল।

আরামকোর মতো সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি জানিয়েছে, তারা অন্তত এশিয়ার তিনটি দেশকে আগের চুক্তি অনুসারে জুনে তেল সরবরাহ করবে।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়