যুক্তরাষ্ট্রকে এক হাত নিলেন কমেডিয়ান জিমি ডোরে!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৫০, মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩, ২৮ চৈত্র ১৪৩০
টাকার কার্লসন ও জিমি ডোরে

টাকার কার্লসন ও জিমি ডোরে

যুক্তরাষ্ট্রই বিশ্বের বড় সন্ত্রাসী। চীন বা রাশিয়া যুক্তরাষ্ট্রের শত্রু নয় বরং দেশ দুটির সমরাস্ত্র শিল্পই বড় শত্রু বলে বিস্ফোরক মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রখ্যাত কমেডিয়ান, যুদ্ধবিরোধী অধিকারকর্মী জিমি ডোরে। মার্কিন সম্প্রচারমাধ্যম ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রশাসন, রাজনীতিবিদ ও সামরিক শিল্প খাতের সমালোচনা করেন জিমি ডোরে।

সাক্ষাৎকারে জিমি ডোরে বলেন, ‘যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে যুদ্ধ উসকে দিচ্ছে। পারমাণবিক অস্ত্র দিয়ে সবাইকে ভয় দেখাচ্ছে। কোরীয় যুদ্ধের সময় থেকে চীনের চারপাশে যুক্তরাষ্ট্রের ৪০০ সামরিক ঘাঁটি রয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে ৯ শতাধিক সামরিক ঘাঁটি কেন দরকার যুক্তরাষ্ট্রের? আমরাই যুদ্ধ উসকে দিচ্ছি, যেমনটা উসকে দিয়েছি ইউক্রেনে। এখন উসকে দিচ্ছি চীনকে।
 
মার্কিন এ অধিকারকর্মী আরও বলেন, ইউক্রেনে যা চলছে তা মূলত প্রাকৃতিক গ্যাসকে আরও বাণিজ্যিকীকরণ করার যুদ্ধ। রাশিয়া ও জার্মানি যেন কখনোই এক হতে না পারে তা নিশ্চিত করা। কারণ রাশিয়ার প্রাকৃতিক সম্পদ ও জনবল জার্মানির মূলধন এবং প্রযুক্তির সঙ্গে একীভূত হয়ে যাওয়াকে মার্কিনীরা ভয় পায়। এ কারণেই তারা পাইপলাইন উড়িয়ে দিয়েছে এবং ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে।

জিমি ডোরে বলেন, ‘যদি আপনি কোনো দেশে মার্কিন মেরিন সেনা দেখতে পান, তাহলে বুঝবেন সেই দেশ থেকে তারা প্রাকৃতিক সম্পদ চুরি করছে। লোকজন চিৎকার করে পুতিনকে খারাপ বলছে ইউক্রেন আক্রমণ করার জন্য। অথচ যুক্তরাষ্ট্র এখনো সিরিয়ার এক তৃতীয়াংশ দখল করে রেখেছে। কোন এক তৃতীয়াংশ? যেখানে তেল রয়েছে।

যুদ্ধবিরোধী এ অধিকারকর্মী বলেন, যুক্তরাষ্ট্র সরকার ভয়াবহভাবে দুর্নীতিগ্রস্ত। সাধারণ মার্কিনীদের কোনো ধারণাই নেই যে, তাদের সরকার কতটা দুর্নীতিগ্রস্ত। তারা মনে করে, সরকার আর দশটা সরকারের মতোই দুর্নীতিগ্রস্ত। কিন্তু তা নয়। পুরো বিষয়টিই দুর্নীতিগ্রস্ত। আমেরিকার ৮০০ বিলিয়ন ডলার সামরিক বাজেট মানে ৮০০ বিলিয়ন ডলারের দুর্নীতি।

উল্লেখ্য, এর আগে মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প'র আইনজীবী জো টাকোপিনা যুক্তরাষ্ট্রের আইনের শাসনের সমালোচনা করেছেন। আমেরিকায় আইনের শাসন মৃত বলে বিস্ফোরক মন্তব্য করেছিলেন তিনি।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়