সুষ্ঠুভাবে দায়িত্ব পালনে সাংবাদিকদের যে নির্দেশনা দিল নির্বাচন কমিশন

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:০২, শনিবার, ১৫ এপ্রিল, ২০২৩, ২ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

জাতীয় সংসদ নির্বাচন, উপজেলা পরিষদ, সিটি করপোরেশন, জেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনসহ যেকোনো উপনির্বাচনে সুষ্ঠুভাবে দায়িত্ব পালনে সাংবাদিকদের বেশ কিছু নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মূলত অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সাংবাদিকদের এসব নির্দেশনা দিয়েছে ইসি।

১২ এপ্রিল ইসির জারি করা সাংবাদিক নীতিমালায় এসব তথ্য জানানো হয়েছে।

এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন কমিশন চায় স্বচ্ছতা, সুশৃঙ্খল, সুষ্ঠু পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হোক। সেই জিনিসটা মাথায় রেখেই নীতিমালাটি করা হয়েছে।

নীতিমালায় ভোট গ্রহণের দিন নির্বাচনী এলাকায় যানবাহন চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়। তবে সাংবাদিক ও গণমাধ্যমকর্মীরা চলাচলের জন্য যানবাহন ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে সাংবাদিকদের যাতায়াতের জন্য যৌক্তিক সংখ্যক গাড়ির স্টিকার সরবরাহ করা হবে। যা নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখা থেকে সংগ্রহ করতে হবে।

নির্বাচন কমিশন থেকে ইস্যু করা বৈধ কার্ডধারী সাংবাদিক ও গণমাধ্যমকর্মীরা সরাসরি কেন্দ্রে প্রবেশ করতে পারবেন। প্রিসাইডিং অফিসারকে জানিয়ে তথ্য সংগ্রহ, ছবি তুলতে, ভিডিও করতে পারবেন। এমনটাই জানানো হয়েছে নীতিমালায়।

নীতিমালায় আরো বলা হয়েছে, ভোটকেন্দ্রে গিয়ে সাংবাদিকরা প্রিসাইডিং অফিসারের নির্দেশনা মেনে চলবেন। ভোটকেন্দ্রের স্বাভাবিক কর্মকাণ্ড ব্যাহত হয় এমন কোনো কাজ সাংবাদিকরা করতে পারবেন না। একইসঙ্গে কোনো ধরনের নির্বাচনী উপকরণ স্পর্শ করতে পারবেন না। তাছাড়া কোনো প্রার্থীর পক্ষে প্রচারণা থেকেও তাদেরকে বিরত থাকতে হবে জানায় নির্বাচন কমিশন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়