নিঃসঙ্গ তরুণদের প্রতি মাসে ৫৩ হাজার টাকা দেবে দ. কোরিয়া

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:০০, শনিবার, ১৫ এপ্রিল, ২০২৩, ২ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

বর্তমান সময়ে খুব অল্প বয়সেই হতাশাগ্রস্ত হয়ে পড়ছে মানুষ। আর্থিক সংকট, মানসিক সমস্যা, পারিবারিক সমস্যা বা বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার কারণে সামাজিক জীবন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে তারা। এ ধরনের সমস্যায় জর্জরিত তরুণদের নিঃসঙ্গ জীবন থেকে স্বাভাবিক সমাজে ফিরিয়ে আনতে আর্থিক সহায়তার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়ার সরকার।

দেশটির লিঙ্গ সমতা ও পরিবার মন্ত্রণালয় এ সপ্তাহে ঘোষণা দিয়েছে, তারা সমাজবিচ্ছিন্ন নিভৃতচারী তরুণদের প্রতি মাসে ৬ লাখ ৫০ হাজার ওন পর্যন্ত (প্রায় ৫৩ হাজার টাকা) আর্থিক সহায়তা দেবে। তাদের মনস্তাত্ত্বিক ও মানসিক স্থিতিশীলতা এবং সুস্থ বৃদ্ধির জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

কোরিয়া ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্সের উদ্ধৃতি দিয়ে মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ১৯ থেকে ৩৯ বছর বয়সী কোরীয়দের মধ্যে প্রায় ৩ দশমিক ১ শতাংশই নিঃসঙ্গ বা একাকী, যারা সীমিত জায়গায় বসবাস করে, নির্দিষ্ট সময়ের বেশি বাইরের জগৎ থেকে বিচ্ছিন্ন থাকে এবং স্বাভাবিক জীবনযাপনের ক্ষেত্রে লক্ষণীয় অসুবিধায় রয়েছে।

সেই হিসাবে, দেশটির প্রায় ৩ লাখ ৩৮ হাজার মানুষ নিঃসঙ্গ এবং এদের ৪০ শতাংশই বয়ঃসন্ধিকালে বিচ্ছিন্ন হতে শুরু করে। এর পেছনে আর্থিক কষ্ট, মানসিক অসুস্থতা, পারিবারিক সমস্যা, স্বাস্থ্যগত চ্যালেঞ্জসহ বিভিন্ন কারণের ভূমিকা রয়েছে বলে মনে করা হয়।

বৃহত্তর যুব কল্যাণ সহায়তা আইনের অংশ হিসেবে নিভৃতচারী এসব তরুণকে আর্থিক সহায়তা দেবে দক্ষিণ কোরিয়ার সরকার।

কোরীয় নাগরিকদের মধ্যে যাদের বয়স নয় থেকে ২৪ বছর এবং যারা জাতীয় গড় আয়ের চেয়ে কম উপার্জন করে এমন পরিবারে থাকে, তারা প্রতি মাসে এই ভাতা পাবেন। দক্ষিণ কোরিয়ায় চার সদস্যের একটি পরিবারের মাসিক গড় আয় প্রায় ৫৪ লাখ ওন (প্রায় ৪ লাখ ৪১ হাজার টাকা)৷

ভুক্তভোগী তরুণরা স্থানীয় প্রশাসনিক কল্যাণ কেন্দ্রে ভাতার জন্য আবেদন করতে পারবে। তবে তাদের পক্ষে অভিভাবক, পরামর্শদাতা বা শিক্ষকরাও আবেদন করতে পারবেন।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়