ঝড়-বজ্রপাতের সম্ভাবনা

২৫ এপ্রিলের মধ্যে হাওরের ধান কাটার অনুরোধ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৫৬, শনিবার, ১৫ এপ্রিল, ২০২৩, ২ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ময়মনসিংহ ও সিলেট বিভাগের হাওরের নিচু এলাকার সকল ধান ২৫ এপ্রিলের মধ্যে কেটে ফেলার জন্য অনুরোধ জানিয়েছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।

তিনি বলেছেন, ওই সময়ে পাহাড়ি ঢল, কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। এ সময়ের আগে ধান না কাটলে এতে কৃষকেরা ক্ষতিগ্রস্ত হবেন। শনিবার (১৫ এপ্রিল) মোস্তফা কামাল পলাশ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এপ্রিলের ২৩ তারিখ থেকে মে মাসের ৩ তারিখ পর্যন্ত বাংলাদেশ ও ভারতের মেঘালয় রাজ্যের সীমান্তের পাহাড়ি এলাকায় ১০ দিন বৃষ্টির হওয়ার সম্ভাবনার কথা নির্দেশ করেছে আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো। ফলে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের হাওর এলাকায় পাহাড়ি ঢল নামার প্রবল সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, এপ্রিল মাসের ২৩ তারিখ থেকে মে মাসের ১০ তারিখের মধ্যে ২টি শক্তিশালী পশ্চিমা লঘুচাপ বাংলাদেশ ও ভারতের ওপর দিয়ে অতিক্রম করবে যার কারণে শক্তিশালী কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে।

এদিকে হাওর এলাকায় সপ্তাহখানেক ধরে ধান কাটার উৎসব চলছে। শ্রমিকেরা ধান কাটছেন, ধান মাথায় করে নিয়ে সড়কের পাশে রাখছেন। আবার কেউ কেউ ট্রাক, লরি, টমটম ও মহিষের গাড়ি দিয়ে ধান নিয়ে মেশিন দিয়ে মাড়াই করছেন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়