বড় জয় পেলে শিনজো আবের দল

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৪০, সোমবার, ১১ জুলাই, ২০২২, ২৭ আষাঢ় ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

জাপানের উচ্চ কক্ষের নির্বাচনে বড় জয় পেয়েছে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিটি) ও তাদের জোট। এই দলেরই নেতা ছিলেন হত্যার শিকার ও সাবেক দুইবারের প্রধানমন্ত্রী শিনজো আবে…

জাপানের উচ্চ কক্ষের নির্বাচনে বড় জয় পেয়েছে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিটি) ও তাদের জোট। এই দলেরই নেতা ছিলেন হত্যার শিকার ও সাবেক দুইবারের প্রধানমন্ত্রী শিনজো আবে। গত শুক্রবার (৮ জুলাই) বন্দুকধারীর গুলিতে গুরুতর আহত হওয়ার পর মারা যান তিনি।

সোমবার (১১ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, এলডিপি ১২৫টি আসনের মধ্যে ৬৩টি আসনে জয় পেয়েছে। এছাড়া ক্ষমতাসীন দলটির পার্টনার কোমিটো পেয়েছে ১৩টি আসন।

রবিবার অনুষ্ঠিত হওয়া ভোটে দলটির বিজয় অনেক গুরুত্ব বহন করে। ধারণা করা হচ্ছে, সংবিধান সংশোধনের পক্ষে জাপানের রাজনৈতিক শক্তিগুলো ঐক্যবদ্ধ, যা শিনজো আবের দীর্ঘ লালিত স্বপ্ন ছিল।

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশি দিন দায়িত্বপালন করেছেন আবে। এলডিপিতে তার ব্যাপক আধিপত্য ছিল। দলের স্থানীয় প্রার্থীর পক্ষে প্রচারের সময় পশ্চিম অঞ্চলীয় নারা শহরে তাকে গুলি করে হত্যা করা হয়। এরপর সারাবিশ্ব থেকে এ হামলার নিন্দা জানানো হয়।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়