সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে ঈশ্বরদী

পাবনা সংবাদদাতা || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:০৯, সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩, ৪ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

পাবনার ঈশ্বরদীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ সোমবার বিকেল ৩টায় সেখানে ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এটি ঈশ্বরদীর স্মরণকালের সর্বোচ্চ তাপমাত্রা।

আবহাওয়া অফিসের হিসাবে, তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ভেতরে থাকলে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যের তাপমাত্রাকে ধরা হয় মাঝারি তাপপ্রবাহ হিসেবে। আর ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠলে তা তীব্র তাপপ্রবাহ।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা যায়, সর্বশেষ ঈশ্বরদীতে ১৪ এপ্রিল তাপমাত্রা সর্বোচ্চ রেকর্ড করা হয় ৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ১৫ এপ্রিল রেকর্ড করা হয় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রোববার রেকর্ড করা হয় ৪১ ডিগ্রি সেলসিয়াস।

দুই সপ্তাহ ধরে তাপপ্রবাহ বিরাজমান থাকায় প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। বিশেষ প্রয়োজন ছাড়া মানুষ বাইরে বের হচ্ছেন না। তীব্র গরমে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ। এদিকে তাপপ্রবাহের কারণে সূর্য ওঠার পরই উপজেলার পথঘাট তেঁতে উঠছে। পদ্মার ধু ধু বালুচরের দিক থেকে বয়ে আসছে তপ্ত হাওয়া। এমন আবহাওয়ায় সহজেই ক্লান্ত হয়ে উঠছেন মানুষ। প্রখর রোদ মাথায় নিয়ে মাঠে কাজ করছেন কৃষকরা। অন্যদিকে এই উত্তাপের মধ্যেও ঈদের বাজারের দিকে ছুটছে মানুষ। তবে গরমের কারণে কেনাকাটা করে স্বস্তি পাচ্ছেন না কেউ কেউ।

অন্যদিকে চুয়াডাঙ্গায় আজও বিরাজ করছে তীব্র দাবদাহ। আজ এই জেলায় রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। যা গতকাল রোববারের তুলনায় দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল এই জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক নাজমুল হক বলেন, ঈশ্বরদীতে এক সপ্তাহের বেশি সময় ধরে দিনের সর্বোচ্চ তাপমাত্রা বেড়েই চলেছে। আজ বিকেল ৩টায় তাপমাত্রা রেকর্ড হয় ৪৩ ডিগ্রি সেলসিয়াস। এটিই এখন পর্যন্ত মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। আগামী ২০ অথবা ২৩ এপ্রিল বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়