বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশের উন্নতি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৫০, মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩, ৫ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে উন্নতি হয়েছে বাংলাদেশের। তালিকায় এ বছর  দুই ধাপ উন্নতি করে বাংলাদেশের অবস্থান ৪৩ নম্বরে, স্কোর ৩ দশমিক ৮২৭।

অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনোমিক অ্যান্ড পিস (আইইপি) সম্প্রতি ২০২৩ সালের বৈশ্বিক সন্ত্রাসবাদের এই সূচক প্রকাশ করেছে।

তালিকায় এ বছর শীর্ষে আছে এশিয়ার দেশ আফগানিস্তান, স্কোর ৮ দশমিক ৮২২। এছাড়া দ্বিতীয় নম্বরে ৮ দশমিক ৫৬৪ স্কোর নিয়ে আছে পশ্চিম এশিয়ার দেশ বুরকিনা ফাসো। আর তৃতীয় নম্বরে ৮ দশমিক ৪৬৪ নিয়ে আছে আফ্রিকার দেশ সোমালিয়া। এরমধ্যে গতবছর আফগানিস্তান ও সোমালিয়া একই অবস্থানে থাকলেও এ বছর বুরকিনা ফাসোর দুই ধাপ অবনতি হয়েছে।

এদিকে তালিকায় ৩ দশমিক ৮২৭ স্কোর নিয়ে বাংলাদেশ ৪৩ নম্বরে অবস্থান করলেও পার্শ্ববর্তী দেশ ভারতের অবস্থান ১৩ নম্বরে। গত বছরও একই স্থানে থাকা দেশটির এবারের স্কোর ৭ দশমিক ১৭৫। এছাড়া ৪ দশমিক ১৩৪ স্কোর নিয়ে নেপাল ৩৬ নম্বরে এবং ৭ দশমিক ৮৭৭ স্কোর নিয়ে মিয়ানমারের অবস্থান ৯ নম্বরে। আর পাকিস্তান ৮ দশমিক ১৬০ স্কোর নিয়ে অবস্থান করছে শীর্ষ ৬ নম্বরে।

কয়েকটি ক্যাটাগরি বিবেচনায় প্রতিবছর এই তালিকা করে ইনস্টিটিউট ফর ইকোনোমিক অ্যান্ড পিস (আইইপি)। তালিকায় যে দেশের স্কোর যত বেশি, সে দেশকে সন্ত্রাসবাদে তত বেশি ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়। আর স্কোর যত কম, তত ঝুঁকিহীন হিসেবে ধরা হয়।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়