রাতে হঠাৎ উজ্জ্বল আলোয় আলোকিত আকাশ, আতঙ্কে ইউক্রেনের রাজধানী

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৩৫, বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩, ৭ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে নতুন এক আতঙ্ক ছড়িয়ে পড়ে। বুধবার রাতে হঠাৎ উজ্জ্বল আলোয় আলোকিত হয়ে ওঠে দেশটির রাজধানী কিয়েভ। যুদ্ধের মধ্যে এমন দৃশ্যে আতঙ্কিত হয়ে পড়ে দেশটির সাধারণ মানুষ।

এই ঘটনার পর দেশটির সামরিক প্রশাসন জানায়, রাতের আকাশে দেখা যাওয়া আলোটি ছিল নাসার একটি স্যাটেলাইটের। তারা আরও দাবি করে, মহাকাশ মিশন শেষ করে পৃথিবীর বুকে ফিরে আসে নাসার সেই স্যাটেলাইটটি।

যদিও ইউক্রেনের সেই দাবি নাকচ করে দিয়েছে নাসা। তারা জানিয়েছে, আকাশে যে আলোটি দেখা গেছে সেটি তাদের কোনো স্যাটেলাইট নয়। নাসার এমন বক্তব্যের পর আরও আতঙ্কিত হয়ে পরে দেশটির সাধারণ জনগণ।

নাসার বক্তব্যের পর ইউক্রেন নতুন করে দাবি করে, ঐ আলোটি কোনো উল্কার হতে পারে। রাশিয়ার কোনো বিমান বা আকাশ হামলার কারণে এমনটি হয়নি বলেও নিশ্চিত করে তারা। আকাশে ঐ আলো জ্বলে ওঠার পর কিয়েভে বিমান হামলার সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে বলে জানান কিয়েভ সামরিক প্রশাসনের প্রধান সেরগি পোপকো।

তিনি টেলিগ্রামে আরও বলেন, ক্ষেপণাস্ত্র হামলার সতর্কতা জানানো হলেও এয়ার ডিফেন্স কার্যকর করা হয়নি।

নাসা আগেই জানিয়েছিল, এ সপ্তাহে তাদের ৩০০ কেজি ওজনের একট পুরোনো স্যাটেলাইট মহাকাশ থেকে পৃথিবীর বুকে ফিরে আসবে। নাসার যোগাযোগ বিভাগের কর্মকর্তা রব মার্গেটা জানান, যখন কিয়েভের আকাশে আলো জ্বলে ওঠে তখনও তাদের স্যাটেলাইটটি পৃথিবীর বুকে আসেনি। সূত্র: বিবিসি

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়