এবার সুদানে দূতাবাস বন্ধ করলো সুইজারল্যান্ড

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:৪৫, সোমবার, ২৪ এপ্রিল, ২০২৩, ১১ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

সেনাবাহিনীর সাথে আধা-সামরিক বাহিনীর চলমান সংঘাতের কারণে অস্থিতিশীল হয়ে উঠেছে সুদান। এতে নিরাপত্তাজনিত কারণে সুদানে নিজেদের দূতাবাস বন্ধ করে দিয়েছে সুইজারল্যান্ড। সোমবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রবিবার টুইটারে দেওয়া এক বার্তায় সুইস পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সুদানের নিরাপত্তা পরিস্থিতির কারণে খার্তুমে সুইজারল্যান্ডের দূতাবাস বন্ধ করে দেওয়া হয়েছে। একই সঙ্গে খার্তুম থেকে সুইস দূতাবাসের কর্মী ও তাদের পরিবারের সদস্যদের সরিয়ে নেওয়া হয়েছে। এখন পর্যন্ত দূতাবাসের সাতজন কর্মী ও তাদের সঙ্গে থাকা পাঁচজনকে সরিয়ে নেওয়া হয়েছে। তারা সুস্থ আছে। তাদের মধ্যে দু’জনকে সুদানের প্রতিবেশী ইথিওপিয়া যাওয়ার পথে রয়েছে। বাকিদের ফ্রান্সের সহায়তায় জিবুতিতে সরিয়ে নেওয়া হয়েছে।
দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইগনাজিও ক্যাসিস বলেছেন, আমাদের সব কর্মী ও তাদের পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে এবং তারা নিরাপদে আছে।

ক্যাসিস বলেছেন, আমাদের অংশীদারদের-বিশেষ করে ফ্রান্সের সহযোগিতার কল্যাণে খার্তুম থেকে দূতাবাসের কর্মী ও তাদের পরিবারকে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে।

সুদানে আটকা পড়া সুইস নাগরিকদের সাহায্য করার কাজ অব্যাহত রয়েছে। এর আগে, শুক্রবার সুইজারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় সুদানে প্রায় ১০০ জন সুইস নাগরিকের নিবন্ধন সম্পন্ন করে।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়