৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে সুদান

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৩২, মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩, ১২ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ক্ষমতা ভাগাভাগির দ্বন্দ্ব নিয়ে সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) লড়াইয়ে উত্তাল সুদান। তবে দুই বাহিনী ৭২ ঘণ্টার জন্য যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। আজ মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্থানীয় সময় গতকাল সোমবার মধ্যরাত থেকে এ যুদ্ধবিরতি শুরু হয়েছে। গত ১৫ এপ্রিল দুই বাহিনীর মধ্যে লড়াই শুরুর পর এটি তৃতীয়বারের মতো যুদ্ধবিরতির ঘটনা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ৪৮ ঘণ্টা আলোচনার পর সেনাবাহিনী ও আরএসএফ একটি চুক্তিতে সম্মত হয়েছে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, এখন পর্যন্ত দেশটিতে ৪১৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে তিন হাজার ৫৫১ জন। জাতিসংঘের শিশু সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, দেশটিতে চলমান সংঘাতে সবচেয়ে শিশুরা ক্ষতির সম্মুখীন। এখন পর্যন্ত নয়জন শিশু নিহত হয়েছে, গুরুতর আহত হয়েছে ৫০ জনের বেশি।


ডব্লিউএইচও-এর মুখপাত্র মারগারেট হ্যারিস জাতিসংঘে এক সংবাদ সম্মেলনে ৪১৩ জন নিহতের সংখ্যা নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, গত ১৫ এপ্রিল থেকে স্বাস্থ্য স্থাপনায় ১১ টি হামলা হয়েছে।

তিনি বলেছেন, সুদানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মোটে এখন পর্যন্ত ২০টি স্বাস্থ্য স্থাপনায় পরিষেবা বন্ধ হয়েছে এবং আরও ১২টি বন্ধের ঝুঁকিতে আছে।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়