বাংলাদেশের নির্বাচন ইস্যুতে ভারতের শরণাপন্ন যুক্তরাষ্ট্র!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:০৫, মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩, ১২ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকেই যুক্তরাষ্ট্র বাংলাদেশের ওপর সরাসরি হস্তক্ষেপ করা কমিয়ে দেয়। এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের মিত্র ভারতের দৃষ্টিতেই বাংলাদেশকে দেখতো যুক্তরাষ্ট্র, ভারতেই সিদ্ধান্তই ছিলো যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত। তবে ২০২১ সালে জো বাইডেন ক্ষমতায় আসার পর থেকেই সেই দৃষ্টি পরিবর্তন করে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতের কূটনৈতিক সিদ্ধান্তের বাইরে বাংলাদেশের ব্যাপারে নিজস্ব নিদ্ধান্ত নিতে শুরু করে এবং  বাংলাদেশের সঙ্গে সরাসরি দর কষাকষির সিদ্ধান্ত নেয়। যেটি পছন্দ নয় ভারতের।

এদিকে ভারত-যুক্তরাষ্ট্র উভয়েরই চীরশত্রু চীনের সাথে বাংলাদেশের দহরম মহরম বাড়তে থাকলে চিন্তিত হয়ে ওঠে দেশ দুটি। বাংলাদেশের মতো ভৌগলিক ও অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ একটি দেশ পুরোপুরি চীনপন্থি হয়ে যাবে, বিষয়টি তাদের জন্য একটি দুঃস্বপ্ন। তাই মার্কিন প্রশাসন বাংলাদেশের নির্বাচন ও মানবাধিকার নিয়ে সরাসরি হস্তক্ষেপ করতে শুরু করে। তবে মার্কিন গণমাধ্যমগুলোর বিশ্লেষন বলছে, যুক্তরাষ্ট্রের এমন দৌড়ঝাপ একেবারেই পছন্দ করছে না  বাংলাদেশ। তাই বাংলাদেশ পাল্টা পদক্ষেপ হিসেবে ইরান, তুরস্ক ও চীনের সঙ্গে আরো ঘনিষ্ট সম্পর্ক গড়ে তুলছে।

মার্কিন বিশেষজ্ঞদের মতে,  ঐতিহাসিকভাবেই বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে ভারতের সুসম্পর্ক রয়েছে। ভারতের বিচ্ছিন্নতাবাদ দমনে আওয়ামী লীগ ছাড়া অন্য কোন দলের ওপর ভরসা নেই ভারতের জন্য । তাই যে কোন শর্তে আওয়ামী লীগকেই সমর্থন দিয়ে আসছে ভারত। কিন্তু সম্প্রতি বাংলাদেশের নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্র যে দৌড়ঝাপ শুরু করেছে তাতে প্রাধান্য পাচ্ছে সরকার বিরোধী রাজনৈতিক দলগুলো। এটি ভারতের জন্য একটি অস্বস্তির কারণ।

শুধু জঙ্গিবাদ বা ভারতের বিচ্ছিন্নতাবাদ নয়, শেখ হাসিনার সরকারকে যদি ভারত আগের মতোই সমর্থন না দেয় তাহলে রাজনীতির দক্ষ চালে শেখ হাসিনা চীনের দিকে আরো ঝুঁকে পড়বে বলে আশঙ্কা করছে মোদি সরকার।

এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের এই দৌড়ঝাপের সঙ্গে পা মেলাচ্ছে না ভারত, বলতে গেলে দেশটি অনেকটা বেঁকেই বসেছে। এই পরিস্থিতিতে ভারতকে সমর্থনে আনতে আবার দৌড়ঝাপ শুরু করেছে যুক্তরাষ্ট্র।তবে বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশের নির্বাচন ইস্যুতে ভারত এবার নিরপেক্ষতার মানদন্ডে নিজেরা যেমন কোনো প্রভাব বিস্তার করবেনা,তেমনই যুক্তরাষ্ট্রকেও অনৈতিক কোনো প্রভাব বিস্তারের সুযোগ দিতে চায়না।আর এতেই চিন্তার ভাঁজ পড়েছে যুক্তরাষ্ট্রের কপালে।কেননা আন্তর্জাতিক রাজনৈতিক রঙ্গমঞ্চে চীনকে ঠেকাতে ভারতকে এড়িয়ে কোনোকিছুই করতে আগ্রহী নয় যুক্তরাষ্ট্র।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়