পাকিস্তানের ক্ষমতা সামরিক বাহিনীর হাতে চলে যেতে পারে, আশঙ্কা সাবেক প্রধানমন্ত্রীর

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:২৬, মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩, ১২ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

পাকিস্তানের  সাবেক প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসির আশঙ্কা, চলমান সংকটের দ্রুত সমাধান না হলে দেশে সামরিক শাসন ফেরার সম্ভাবনা আছে। স্থানীয় জনপ্রিয় গণমাধ্যম ডন নিউজের স্পটলাইট শোতে অংশ নিয়ে সাবেক প্রধানমন্ত্রী বলেন, অতীতে দেশের এর চেয়েও কম খারাপ পরিস্থিতিতে সামরিক বাহিনী হস্তক্ষেপ করেছিল। সংকট সমাধানে তিনি অবিলম্বে বিভিন্ন পক্ষের মধ্যে সংলাপ শুরুর আহ্বান জানিয়েছেন।

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) এই বলেছেন, দেশের বিদ্যমান প্রতিষ্ঠানগুলোর মধ্যে সংঘাত দেখা দিলে, রাজনৈতিক নেতৃত্ব এগিয়ে যাওয়ার পথ নির্ধারণ করতে অক্ষম হলে, সবসময়ই মার্শাল ল ফেরার একটি সম্ভাবনা থাকে। তিনি বলেন, পাকিস্তানে একই রকম পরিস্থিতিতে দীর্ঘ সামরিক শাসনের নজির আছে। আমি বলব পাকিস্তান এর আগে কখনই এমন গুরুতর অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতির মুখোমুখি হয়নি। বর্তমানের চেয়েও অনেক কম খারাপ পরিস্থিতিতে সামরিক বাহিনী ক্ষমতা দখলে নিয়েছে।

তবে পিএমএল-এনের এই নেতা মনে করছেন, পাকিস্তানের সামরিক বাহিনী মার্শাল ল জারির মতো পদক্ষেপের বিষয়ে বিবেচনা করছে না। তিনি বলেন, আমি মনে করি না যে, তারা এটি বিবেচনা করছে। কিন্তু তাদের সামনে যখন বিকল্প থাকে না, তখন তাদের মুখে ক্ষমতা দখলের বাক্য শোনা যায়।
সেনাবাহিনী ক্ষমতা দখল করলে দেশের পরিস্থিতি আরও খারাপ হবে মন্তব্য করে আব্বাসি বলেন, রাজনৈতিক ব্যবধান দূর করাই এগিয়ে যাওয়ার একমাত্র উপায়। কিন্তু রাজনৈতিক দলগুলো ১২ মাস ধরে সরকারে থাকা সত্ত্বেও তারা এখন পর্যন্ত কোনো ধরনের সফলতা দেখাতে পারেনি। এটা সত্যিই গভীর সংকট। এর দৃশ্যমান পর্যায় হলো অর্থনৈতিক সংকট।

পাকিস্তানের রাজনীতির অন্যতম তিন প্রধান ব্যক্তিত্ব পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খান, পিএমএল-এন নেতা নওয়াজ শরিফ এবং সেনাপ্রধান জেনারেল আসিম মুনিরের মাঝে শিগগিরই সংলাপ শুরু করা উচিত বলে মন্তব্য করেছেন আব্বাসি।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়