প্রেসিডেন্ট নির্বাচনে নামার ঘোষণা দিলেন বাইডেন

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৫৯, বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩, ১৩ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নামার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার (২৫ এপ্রিল) থেকেই দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার আশায় ডেমোক্র্যাটিক পার্টি থেকে মনোনয়ন পাওয়ার জন্য নির্বাচনী প্রচারণা শুরু করেছেন তিনি। 

টুইটারে ৩ মিনিটের একটি ভিডিও পোস্ট করে বাইডেন এই ঘোষণা দিয়েছেন। ভিডিও বার্তায় তিনি বলেছেন, ‘প্রতিটি প্রজন্মের সামনেই একটা সময় আসে যখন তাদের গণতন্ত্রের জন্য দৃঢ় অবস্থান নিতে হয়। উঠে দাঁড়াতে হয় মৌলিক স্বাধীনতাগুলো নিশ্চিত করতে। আমি বিশ্বাস করি, এগুলো আমাদেরই। ঠিক এই কারণেই আমি আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে আবার প্রতিদ্বন্দ্বিতা করব বলে ঠিক করেছি।’

এদিকে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও আগামী প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ে নামার কথা ইতিমধ্যে জানিয়ে দিয়েছেন। নানা আইনি জটিলতা মোকাবেলা করতে থাকা ট্রাম্প ২০২৪ সালের নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের প্রতিদ্বন্দ্বী হতে পারেন- এমন সম্ভাবনা রয়েছে।

২০২৪ সালের নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হওয়ার দৌঁড়ে বাইডেনের রানিং মেট হিসেবে থাকবেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিসেবে প্রচার শুরু করে দিয়েছেন রবার্ট এফ কেনেডি (জুনিয়র) এবং মারিয়ানা উইলিয়ামস-ও। 

বাইডেনের বয়স বর্তমানে ৮০ বছর। তিনিই দেশটির ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। ফলে তিনি আরও একবার হোয়াইট হাউসের টিকিট পান কি না, সেটি হবে তার জন্য বড় পরীক্ষা। তবে গত ফেব্রুয়ারিতে বাইডেনের স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার পরে চিকিৎসকরা তাকে ‘কাজের জন্য উপযুক্ত’ ঘোষণা করেছিলেন। হোয়াইট হাউসের পক্ষ থেকেও বলা হচ্ছে, বাইডেনের রেকর্ড বলছে, তিনি কাজ সামলানোর জন্য মানসিকভাবে যথেষ্ট শক্ত।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়