এক কেজি গাঁজা পাচারের দায়ে মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৫৬, বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩, ১৩ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

এক কেজি গাঁজা পাচারের দায়ে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে সিঙ্গাপুর। বুধবার (২৬ এপ্রিল) ভোরে দেশটির চাঙ্গি কারাগারে তাঙ্গারাজু সুপিয়া (৪৬) নামের ওই ব্যক্তির ফাঁসি কার্যকর হয়। 

বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, এ ঘটনায় দেশজুড়ে চলছে আলোচনা-সমালোচনা। অধিকারকর্মীরা বলছেন, দুর্বল তথ্য-প্রমাণের ভিত্তিতে তাঙ্গারাজুকে দোষী সাব্যস্ত করা হয়েছে। এদিকে তাঙ্গারাজু নির্দোষ বলে দাবি তার পরিবারের।

তবে দেশটির কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্তে অটল থেকে তার ফাঁসি কার্যকর করে। সরকার থেকে জানানো হয়, সুনির্দিষ্ট প্রমাণের ভিত্তিতে যথাযথ প্রক্রিয়া মেনেই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। 

ফাঁসি কার্যকরের খবরে বুধবার ভোরেই তাঙ্গারাজুর পরিবার চাঙ্গি শহরের পূর্বাংশে অবস্থিত কারাগারে জড়ো হয়েছিল।

মৃত্যুদণ্ড বিরোধী অধিকার কর্মী কিস্ট্রেন হান বিবিসিকে বলেছেন, তাঙ্গারাজুর পরিবার বলছে ফাঁসি কার্যকর হলেও মামলাটির ব্যাপারে তারা হাল ছাড়বেন না। এটা তাদের জন্য খুবই বেদনাদায়ক একটি অভিজ্ঞতা। মামলায় তাঙ্গারাজুর বিরুদ্ধে দেওয়া প্রমাণ এবং মামলাটি সম্পর্কে তাদের অনেক অমীমাংসিত প্রশ্ন রয়েছে।

মাদককাণ্ডে গত বছর একজন বুদ্ধিপ্রতিবন্ধীসহ ১১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে সিঙ্গাপুর সরকার। ওই ঘটনায় সে সময় সমালোচনার ঝড় ওঠে। এশিয়ার সিঙ্গাপুরেই সবচেয়ে কঠিন মাদকবিরোধী আইন রয়েছে। 

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়