জাপান থেকে যুক্তরাষ্ট্র পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৪০, শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩, ১৬ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

চার দিনের জাপান সফর শেষে ওয়াশিংটনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউনাইটেড এয়ারলাইন্সের একটি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে ২৮ এপ্রিল স্থানীয় সময় বিকেল ৩টা ৩৫  মিনিটে ওয়াশিংটন ডিসির ডালাস আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ডালাস বিমানবন্দরে তাকে স্বাগত জানান যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহম্মদ ইমরান।

বাংলাদেশ ও বিশ্বব্যাংকের অংশীদারত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে সংস্থাটির প্রেসিডেন্ট ডেভিড মালপাসের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র গেছেন প্রধানমন্ত্রী। আগামী পয়লা মে ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। 

ওয়াশিংটন ডিসিতে সাতদিনের সফর শেষ করে তিনি যুক্তরাজ্য ও কমনওয়েলথ রাজ্যের রাজা ও রানি হিসেবে তৃতীয় চার্লস এবং তার স্ত্রী ক্যামিলার রাজ্যাভিষেকে অনুষ্ঠানে যোগ দিতে ৪ মে লন্ডনের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র ত্যাগ করবেন।

এর আগে চার দিনের সফরে গত ২৫ এপ্রিল সকাল ৭টা ৫৬ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ চার্টার্ড ভিভিআইপি ফ্লাইট (বিজি১৪০৩) জাপানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে। ওই দিন বিকেল ৪টা ৪৫ মিনিটে (স্থানীয় সময়) টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটটি অবতরণ করে।

জাপানে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে লালগালিচা সম্বর্ধনা জানানো হয় এবং বিমানবন্দরে গার্ড অব অনার প্রদান করা হয়। তার জাপান সফরকালে ঢাকা ও টোকির মধ্যে কৃষি, মেট্রোরেল, শিল্প উন্নয়ন, জাহাজ রিসাইক্লিং, শুল্ক সংক্রান্ত বিষয়, মেধাসম্পদ, প্রতিরক্ষা সহযোগিতা, আইসিটি ও সাইবার নিরাপত্তা সহযোগিতাসহ আটটি চুক্তি সই হয়।

ত্রিদেশীয় সফর শেষে আগামি ৯ মে দেশে ফিরবেন তিনি।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়