ঢাবির ভর্তি পরীক্ষা শুরু আজ, প্রতি আসনে লড়বেন ৫০ জন

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৫৩, শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩, ১৬ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এবছরের ভর্তিযুদ্ধ।

শনিবার (২৯ এপ্রিল) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রথম বর্ষে চারুকলা অনুষদে ভর্তিচ্ছুরা পরীক্ষায় বসছেন। এরই ধারাবাহিকতায় ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস থেকে পাওয়া তথ্যমতে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য ২ লাখ ৯৮ হাজার ৪২৯ জন প্রার্থী আবেদন করেছেন। সে অনুযায়ী ৪টি ইউনিটে ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে প্রতিটি আসনের জন্য লড়বেন প্রায় ৫০ জন শিক্ষার্থী।

সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। চারুকলা ইউনিট ব্যতিত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি পরীক্ষা সমন্বয়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান জানান, চারুকলা অনুষদে ১৩০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৭ হাজার ৭৯টি। সেই হিসাবে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ৫৪ দশমিক ৪৫ জন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়