১০ দিনে তিউনিসিয়ার উপকূলে দুই শতাধিক শরণার্থীর মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:২৩, শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩, ১৬ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

তিউনিসিয়ান কোস্টগার্ড তাদের উপকূলীয় জলসীমা থেকে ৪১ জন অভিবাসী প্রত্যাশী শরণার্থীর মরদেহ উদ্ধার করেছে। গতকাল শুক্রবার মরদেহগুলো উদ্ধার হয়। এর মধ্য দিয়ে গত ১০ দিনে দেশটির উপকূল থেকে উদ্ধার হওয়া মরদেহের সংখ্যা ২১০-এ পৌঁছেছে বলে জানিয়েছেন দেশটির ন্যাশনাল গার্ডের এক কর্মকর্তা।

ন্যাশনাল গার্ড কর্মকর্তা হোসেম এদ্দিন জেবাবলি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, মরদেহগুলোতে পচন ধরে গেছে। এতে বুঝা যায় সেগুলো বেশ কয়েকদিন ধরেই পানিতে ছিল। এত অল্প সময়ের মধ্যে এতগুলো মানুষের প্রাণহানি নজিরবিহীন।

প্রতিবেশী লিবিয়া থেকে জলপথে ইউরোপ যাত্রায় কঠোরতা অবলম্বনের পর সাম্প্রতিক মাসগুলোতে তিউনিসিয়া থেকে ইতালিতে প্রবেশের চেষ্টা করা শরণার্থীবাহী নৌকার সংখ্যা ব্যাপক বেড়েছে। অধিকাংশ শরণার্থীই সাব-সাহারান আফ্রিকান, সিরিয়া এবং সুদানের নাগরিক। তিউনিসিয়াকে এই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বেগ পেতে হচ্ছে এবং কিছু মর্গ মরদেহে ভরে গেছে।

তিউনিসিয়ার কর্মকর্তারা বলেছেন, তিউনিসিয়া থেকে বিপজ্জনক সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে যেতে গিয়ে এত বেশি শরণার্থী ডুবে গেছে যে স্ফ্যাক্স শহরের শরণার্থী যাত্রার মূল ঘাঁটি এলাকার মর্গ ও হাসপাতালগুলি ভরে গেছে।

বন্দর শহর স্ফ্যাক্সে প্রায় ১০ লাখ মানুষ বাস করেন। শহরটির কেন্দ্রীয় মর্গের মরদেহ ধারণক্ষমতা সম্পর্কে শহরটির বিচার কর্মকর্তা ফৌজি মাসমুদি বলেন, মঙ্গলবার আমাদের কাছে হাসপাতালের ধারণক্ষমতার বেশি দুই শতাধিক মরদেহ ছিল, যা শহরের স্বাস্থ্য সমস্যা তৈরির জন্য যথেষ্ট।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়