‘কসাই’ উপপ্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিলেন পুতিন

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৩৯, শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩, ১৬ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

  • রাশিয়ার উপপ্রতিরক্ষামন্ত্রী পদে রদবদল।

ইউক্রেন যুদ্ধে পশ্চিমাদের কাছে ‘মারিউপোলের কসাই’ হিসেবে পরিচিত রাশিয়ান কর্নেল জেনারেল মিখাইল মিজিনৎসেভকে উপপ্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রদবদলের অংশ হিসেবে মিখাইল মিজিনৎসেভকে এ পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মিখাইল মিজিনৎসেভ পশ্চিমাদের নিষেধাজ্ঞার আওতায় পড়া রাশিয়ার শীর্ষ একজন কর্মকর্তা। গত বছরের শুরুর দিকে ইউক্রেনের মারিউপোল শহর অবরুদ্ধের নেতৃত্বে ছিলেন মিজিনৎসেভ।

গত সেপ্টেম্বরেই তিনি রসদবিষয়ক উপপ্রতিরক্ষামন্ত্রীর পদে স্থলাভিষিক্ত হন। কিন্তু ইউক্রেন যুদ্ধের ক্ষেত্রে নৈপুণ্য দেখাতে না পারার কারণে তাকে এ পদ থেকে হটানো হলো বলে প্রতিবেদনে বলা হয়েছে।

খবরে আরও বলা হয়েছে, মিখাইল মিজিনৎসেভ মস্কোর সেনাদের যথাযথ অস্ত্র ও খাবার সরবরাহ করতে ব্যর্থ হয়েছেন। রয়টার্স বলছে, গত বছর যুদ্ধ শুরুর দিকে মারিউপোলে একটি প্রসূতি হাসপাতালে বিমান হামলা চালানোসহ বেশ কিছু নৃশংসতার ঘটনার জন্য মিজিনৎসেভকে দায়ী হয়। এজন্য পশ্চিমা বিশ্বে তাকে ‘মারিউপোলের কসাই’ হিসেবে ডাকা হয়।

এ ছাড়া মিজিনৎসেভ মারিউপোল থিয়েটারে বোমা হামলার নির্দেশ দিয়েছিলেন বলে তাকে দায়ী করা হয়। ওই হামলায় বহু শিশুসহ ৩০০ বেসামরিক নাগরিক নিহত হন।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়