প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাংকের বোর্ড সভায় অংশ নেবেন কাল

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৪০, রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩, ১৭ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

বাংলাদেশ ১৯৭২ সালের ১৭ আগস্ট বিশ্বব্যাংকের ১১৭তম সদস্য হয়। ২০২২ সালে অংশীদারিত্বের ৫০ বছর পূর্ণ হয়েছে। সম্পর্কের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১ মে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদর দপ্তরে উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে যোগ দিতে ইতোমধ্যেই জাপান থেকে ওয়াশিংটন ডিসিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সম্পর্কের ৫ দশক পূর্তি উপলক্ষে ‘রিফ্লেকশন অন ফিফটি ইয়ারস অব বাংলাদেশ-ওয়ার্ল্ড ব্যাংক পার্টনারশিপ’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড আর ম্যালপাম এ সেমিনারে বক্তব্য রাখবেন। সেমিনারে ৫০ বছরে বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রা তুলে ধরা হবে। এই সময়ে বিশ^ব্যাংকের সহযোগিতার ওপরও আলোকপাত করা হবে। একটি মাল্টিমিডিয়া প্রজেকশনের মাধ্যমে তুলে ধরা হবে অংশীদারিত্বের ৫ দশকের বিভিন্ন দিক। 

সেমিনারের পর বিশ্বব্যাংকের বোর্ড অব ডিরেক্টরসের সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা। 
২ মে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সিনিয়র এক্সিকিউটিভ অফিসাররা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। এরপর ইউএস চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ও সিইও সুজান পি ক্লার্ক প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। 

একই দিনে প্রধানমন্ত্রী মার্কিন ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে উচ্চ পর্যায়ের গোলটেবিলে যোগ দেন। ইউএস বাংলাদেশ বিজনেস কাউন্সিল এ বৈঠকের আয়োজন করেছে। এতে মূল বক্তব্য উপস্থাপন করবেন শেখ হাসিনা। এদিন সন্ধ্যায় তিনি দ্য ইকনোমিস্ট পত্রিকার সঙ্গে সাক্ষাৎকার দেবেন। 
এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনায় যোগ দেবেন। বিশ^ব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট অজয় বাঙ্গার সঙ্গে তার সাক্ষাতের কর্মসূচী রয়েছে। 

৪ মে তিনি লন্ডনের উদ্দেশে ওয়াশিংটন ডিসি ত্যাগ করবেন। ৫ মে বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামেলিয়ার রাজ্যাভিষেকের আগাম সংবর্ধনায় যোগ দেবেন। সেদিনই প্রধানমন্ত্রী যোগ দেবেন কমনওয়েলথ নেতাদের একটি অনুষ্ঠানে। 

৬ মে ওয়েস্টমিনিস্টারে রাজা ও রানির রাজ্যাভিষেকের সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেবেন শেখ হাসিনা।
লন্ডন সফরকালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠান এবং প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন সরকারপ্রধান। এছাড়াও বেশ কিছু কর্মসূচিতে অংশ নেবেন। প্রধানমন্ত্রী আগামী ৯ মে লন্ডন থেকে ঢাকা পৌঁছবেন। 

গত ২৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ১৫ দিনের সরকারি সফরে ঢাকা থেকে রওয়ানা করেন। প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে জাপানে শেখ হাসিনার চার দিনের সরকারি সফরে দুদেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে আটটি সমঝোতা স্মারক সই হয়েছে। চুক্তিগুলো হচ্ছে কৃষি, মেট্রোরেল, শিল্প উন্নয়ন, জাহাজ রিসাইক্লিং, শুল্ক সংক্রান্ত বিষয়, মেধাস্বত্ব, প্রতিরক্ষা সহযোগিতা, আইসিটি ও সাইবার নিরাপত্তা সহযোগিতা চুক্তি। 

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়