নতুন বিরোধে জড়ালো ইরান-যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৩৩, রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩, ১৭ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ইরান ও যুক্তরাষ্ট্র নতুন বিরোধে জড়িয়েছে। ওমান উপসাগরে তেলবাহী ট্যাংকার জব্দের ঘটনায় দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। পরস্পরবিরোধী বক্তব্যও দিয়েছে দুই দেশ।

জানা গেছে, মার্কিন জ্বালানি সংস্থা-শেভরন করপোরেশনের জন্য কুয়েতি অপরিশোধিত তেল বহন করে টেক্সাসের উদ্দেশে যাত্রা করেছিল ট্যাংকারটি। তুরস্ক পরিচালিত চীনা মালিকানাধীন ট্যাংকারটি হরমুজ প্রণালি হয়ে ওমান উপসাগরে প্রবেশ করেছিল।

ইরানের নৌবাহিনীর গণযোগাযোগ বিভাগ জানিয়েছে, গত বুধবার দিনের শেষভাগে পারস্য উপসাগরে একটি ইরানি মাছ ধরার নৌকায় আঘাত করে বিদেশি তেল ট্যাংকারটি। এ ঘটনায় কয়েকজন ইরানি জেলে আহত হন এবং দু’জন এখনও নিখোঁজ রয়েছেন। তারপর রেডিও সিগন্যাল না মেনেই ট্যাংকারটি ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। এর আট ঘণ্টা পর আদালতের আদেশের ভিত্তিতে এটিকে আটক করা হয়। ট্যাংকারটি একটি ইরানি নৌযানে আঘাত করে পালিয়ে যাওয়ার চেষ্টা করার সময় এটিকে আটক করে ইরানের পানিসীমায় নিয়ে আসা হয়েছে।

এদিকে, ওমান উপসাগরে ট্যাংকার জব্দের ঘটনায় পরস্পরবিরোধী বক্তব্য দিয়েছে দুই দেশ।

মধ্যপ্রাচ্যভিত্তিক মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহর বলছে, এই পদক্ষেপের মাধ্যমে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে ইরান। অবিলম্বে ট্যাংকারটিকে ছেড়ে দিতে তেহরানের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

বিবৃতিতে তারা বলেছে, ইরানের জাহাজের ক্রমাগত হয়রানি এবং আঞ্চলিক জলসীমায় নৌ চলাচলের অধিকারে হস্তক্ষেপ সামুদ্রিক নিরাপত্তা এবং বৈশ্বিক অর্থনীতির জন্য হুমকি। গত দুই বছরের ইরান অন্তত পঞ্চম বাণিজ্যিক জাহাজ আটক করেছে। খবর: আল-জাজিরা

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়