দেশের শীর্ষ ধনী-গরিব বিভাগের তালিকা প্রকাশ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৪৪, রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩, ১৭ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

দেশের শীর্ষ ধনী ও গরিব বিভাগের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

জানা গেছে, দেশের ৮টি বিভাগের মধ্যে রংপুর বিভাগে সবচেয়ে বেশি দরিদ্রের বাস। আর সবচেয়ে বেশি ধনী পরিবারের বসবাস ঢাকা বিভাগে। 

অতিদরিদ্র পরিবারের হিসাবে রংপুরের পরেই রয়েছে যথাক্রমে ময়মনসিংহ (৩৯ দশমিক ৫৭ শতাংশ), রাজশাহী (২৯ দশমিক ২৯ শতাংশ), বরিশাল (২৭ দশমিক ১৭ শতাংশ), সিলেট (২৬ দশমিক ২৭ শতাংশ), খুলনা (২১ দশমিক ৪২ শতাংশ), চট্টগ্রাম ১৮ দশমিক ৯০ শতাংশ। আর সবার শেষে আছে ঢাকা।

অঞ্চলভিত্তিক এ বৈষম্য দূর করতে আয়বৈষম্য হ্রাস, কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি উপার্জনের জন্য বিদেশে কর্মসংস্থানে যেতে সহায়তা করা ছাড়াও শিল্পায়নের ওপর গুরুত্বারোপ করেছেন অর্থনীতিবিদ ও বিশেষজ্ঞরা। তারা বলছেন, বাজেটে বৈষম্যহীন জেলাভিত্তিক বরাদ্দ থাকা প্রয়োজন। অর্থাৎ বরাদ্দের ক্ষেত্রে যে বৈষম্য রয়েছে, তা দূর করতে হবে।

গত ১৭ এপ্রিল পরিসংখ্যান ব্যুরো প্রকাশিত এ প্রতিবেদনে বলা হয়েছে, শীর্ষে থাকা ঢাকা বিভাগে ধনী পরিবার ২০ দশমিক ৯৭ শতাংশ। জাতীয় পর্যায়ে খানা হিসাবে দেশে মোট দরিদ্র পরিবার ২৪.১৮ শতাংশ, যেখানে ধনী পরিবারের সংখ্যা ১৩.৬২ শতাংশ। এতে আরও বলা হয়েছে, দেশের সব বিভাগে অন্তত ১২.৩০ শতাংশ পরিবার দরিদ্রের তালিকায় রয়েছে। প্রতিবেদনে দেশের গ্রামাঞ্চল, সিটি করপোরেশন, পৌরসভা ও বিভাগীয় পর্যায়ে সম্পদের সূচক নির্দেশ করা হয়েছে। গ্রামাঞ্চলে মাত্র ৭.১৭ শতাংশ পরিবার রয়েছে ধনীর তালিকায়; দরিদ্রের তালিকায় রয়েছে ২৯.২৯ শতাংশ পরিবার। প্রতিবেদনে আরও বলা হয়েছে, সিটি করপোরেশনের মাত্র ৩ শতাংশ পরিবার দরিদ্র এবং ৪৭.৮৬ শতাংশ পরিবার ধনীর তালকায় রয়েছে। শহর এলাকায় ধনী পরিবারের সংখ্যা সবচেয়ে বেশি এবং দরিদ্রের হার সবচেয়ে কম জরিপে এ তথ্য উঠে এসেছে। সারাদেশের দুই হাজারেরও বেশি এলাকার তিন

লাখেরও বেশি পরিবারের ওপর এ জরিপ চালানো হয়। ২০২১ সালের ডিসেম্বরে জরিপের তথ্য সংগ্রহ শেষ হয়, জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রসঙ্গত, ২০১৬ সালের খানা আয় ও ব্যয় নির্ধারণ জরিপেও দেখা গেছে, দেশে সর্বাধিক দরিদ্র পরিবার ছিল রংপুর বিভাগেই (৪৭ শতাংশ)। সে সময়ও ময়মনসিংহ ছিল রংপুরের পরেই। এ বিভাগে সে সময় দরিদ্র জনগোষ্ঠী ছিল প্রায় ৩৩ শতাংশ।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়