উত্তাল সুদান, নিহত বেড়ে ৫২৮

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:২১, রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩, ১৭ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ক্ষমতা ভাগাভাগির দ্বন্দ্ব নিয়ে সেনাবাহিনী ও আধা সামরিকবাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) সংঘর্ষে উত্তাল সুদান। গতকাল শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সংঘাতে এখন পর্যন্ত ৫২৮ জন নিহত হয়েছে। খবর আনাদোলু এজেন্সির।

সুদানের মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, গত ১৫ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত আহত হয়েছে আরও চার হাজার ৫৯৯ জন। এর আগে দেশটির মন্ত্রণালয় জানায়, সংঘর্ষে আহত হয়েছে ৫১২ জন এবং আহত চার হাজার ১৯৩ জন।

এ ছাড়া মন্ত্রণালয় জানিয়েছে, দুই বাহিনীর মধ্যে সংঘর্ষ দেশটির ১৮ টি প্রদেশের মধ্যে ১২ টিতে ছড়িয়ে পড়েছে। তিন দিনের যুদ্ধবিরতর মেয়াদ গত শুক্রবার বাড়ানো হলেও সুদানজুড়ে সংঘর্ষ চলছে।

এদিকে আরএসএফ এক বিবৃতিতে দাবি করেছে, তারা ওমদুরম্যানে সেনাবাহিনীর এক বিমান ভূপাতিত করেছে। তবে এ নিয় এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি সুদানের সেনাবাহিনী।

বিবিসি জানাচ্ছে, লাখ লাখ মানুষ খার্তুম শহরে আটকা পড়ে আছে। সেখানে খাবার, পানি ও জ্বালানির সংকট দেখা গেছে। সুদানের পশ্চিমাঞ্চলের দারফুর শহরের পরিস্থিতি ভয়াবহ অবস্থায় পৌঁছেছে।

সংঘর্ষের মধ্যে অনেক দেশই সুদান থেকে তাদের নাগরিকদের উদ্ধারের অভিযান শুরু করেছে। ইতোমধ্যে বহু দেশ তাদের কূটনৈতিকদের তাদের দেশে সরিয়ে নিয়েছে। হাজার হাজার সুদানি জীবনের ঝুঁকি নিয়ে প্রতিবেশী দেশ শাদ ও মিশরে পালিয়ে যাচ্ছে।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়