সারাদেশে মহান মে দিবস পালিত

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৩২, সোমবার, ১ মে, ২০২৩, ১৮ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

আজ মহান মে দিবস। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওই দিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমিক শ্রেণীর অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল।

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে তখন থেকেই সারাবিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। বাংলাদেশের প্রতিটি জেলায় সরকারি এবং বিভিন্নসংগঠনের উদ্দ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে দিবসটি।

যশোর

মহান মে দিবস উপলক্ষে যশোরে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। ‘শ্রমিক মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ স্লোগানে জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি বের করা হয়। আজ সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালিটি বের হয়। জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের নেতৃত্বে র‌্যালিটি  শহরের দড়াটানা হয়ে চৌরাস্তা গিয়ে শেষ হয়।

এর আগে যশোর জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের উদ্যোগে সকাল ৮টায় আরো একটি র‌্যালি বের করা হয়। সংগঠনের সভাপতি আজিজুল আলম মিন্টুর নেতৃত্বে শহরের মণিহার বাসস্ট্যান্ড এলাকা থেকে বের হওয়া র‌্যালিটি শহরের চৌরাস্তা হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সিরাজগঞ্জ

“শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি” এই শ্লোগানকে সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে সিরাজগঞ্জে মহান মে দিবস পালিত হয়েছে।

আজ সকালে জেলা প্রশাসন ও সিরাজগঞ্জ জেলা শ্রম কল্যাণ অধিদপ্তরের আয়োজনে প্রশাসক কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয় শোভাযাত্রাটি।

পরে জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গাজীপুর

মহান মে দিবস উদযাপন উপলক্ষে সকালে শিল্প সম্পর্ক শিক্ষায়তন, গাজীপুরের টঙ্গী থেকে বর্ণাঢ্য র‌্যাীল বের হয়ে মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলার শ্রম অধিদপ্তরের মিলনায়তনে এক আলোচনা সভায় মিলিত হয়।

গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমানের সভাপতিত্বে  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা সংরক্ষিত আসনের সংসদ সদস্য সামসুন নাহার ভূঁইয়া এমপি ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প সম্পর্ক শিক্ষায়তনের পরিচালক গিয়াস উদ্দিন। এ সময় শিল্প সম্পর্ক শিক্ষায়তনের কর্মকর্তা কর্মচারী ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কুষ্টিয়া

“শ্রমিক মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি” এই শ্লোগানকে সামনে রেখে নানা আয়োজনে কুষ্টিয়ায় মহান মে দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে জেলা প্রশাসন, আঞ্চিক শ্রম অধিদপ্তর এবং শ্রম কল্যান কেন্দ্র, কুষ্টিয়ার উদ্দ্যেগে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

র‌্যালীতে অংশ নেন জেলা প্রশাসক মো. সাইদুল ইসলাম,পুলিশ সুপার খাইরুল আলম, জেলা বাস মিনিবাস কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক প্রদিক্ষণ করে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমীর হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বরিশাল

মহানগরী বরিশালে আঞ্চলিক শ্রম দপ্তর ও জেলা প্রশাসনের আয়োজনে আজ সকালে নগরীর বঙ্গবন্ধু উদ্যান থেকে মহান মে দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়।

এসময়ে বেলুন ফেষ্টুন উড়িয়ে র‌্যালীর শুভ উদ্বোধন করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ শহিদুল ইসলাম।

মেহেরপুর

মেহেরপুরে নানা আয়োাজনের মধ্য দিয়ে মহান মে দিবস পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে আজ সোমবার সকাল ৯ ঘটিকার সময় মেহেরপুর পুরাতন বাসস্ট্যান্ডের সামনে থেকে মোটর শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়।

র‌্যালীতে মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান সহ শ্রমিক ইউনিয়নের সদস্যরা অংশ নেন। এছাড়াও বিভিন্ন শ্রমিক সংগঠন আলাদা আলাদা র‍্যালী ও আলোচনা সভা সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

নেত্রকোনা

নেত্রকোনায় নানা কর্মসূচীতে পালিত হয়েছে মহান মে দিবস। দিবসটি উদযাপনে জেলা প্রশাসন ও বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে নানান কর্মসূচী গ্রহন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা।

দিবসটি উপলক্ষে শহরের মোক্তারপাড়া থেকে সকালে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের নেতৃত্বে র‌্যালী বের হয়। র‌্যালীতে অংশ নেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এমপি। এছাড়া জেলা ভ্যান-রিক্সা শ্রমিক লীগ, বিদ্যুৎ শ্রমিক লীগ, সোনালী ব্যাংক এমপ্লয়িজ ইউনিয়ন, জেলা মটরযান শ্রমিক ইউনিয়নের উদ্যোগে র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিন করে।

পরে জেলার পাবলিক হলে প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে মে দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এমপি।

রংপুর

মহান মে দিবস উপলক্ষে রংপুরে জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী বের হয়ে তা নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এরপর টাউন হলে জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন, বিভাগীয় কমিশনার মোঃ হাবিবুর রহমান।

এছাড়া বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে পৃথক পৃথক কর্মসূচী পালিত হয়েছে।

সিলেট

মহান মে দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালী করেছে সিলেট জেলা প্রশাসন। সকাল ১০টায় সিলেটের জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালীটি শুরু হয় নগরীর কোর্ট পয়েন্ট বন্দরবাজার, জিন্দাবাজার হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে অনুষ্ঠিত র‌্যালীতে সিলেটের বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি শ্রমিক সংগঠনের নেতা কর্মীরা অংশগ্রহণ করেন। এতে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান সহ অন্যরা।

রাঙ্গামাটি

রাঙ্গামাটিতে বর্ণাঢ্য র‌্যালী ও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে মহান মে দিবস।

ফেনী

আন্তর্জাতিক শ্রমিক দিবস উদযাপন উপলক্ষ্যে সকালে ফেনী জেলা প্রশাসনের আয়োজনে মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স থেকে জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। র‌্যালী পরবর্তী ফেনী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়