ভারতের গোপন নথি পাকিস্তানে পাচার, বিজ্ঞানী গ্রেফতার

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৫৩, শুক্রবার, ৫ মে, ২০২৩, ২২ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ভারতের প্রতিরক্ষা বিষয়ক গুরুত্বপূর্ণ ও গোপন নথি পাকিস্তানে পাচারের অভিযোগ উঠেছে দেশটির এক বিজ্ঞানীর বিরুদ্ধে। তিনি ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা (ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অরগানাইজেশন বা ডিআরডিও)-এর বিজ্ঞানী। এরই মধ্যে তাকে গ্রেফতার করা হয়েছে। ভারতের মহারাষ্ট্রের জঙ্গি দমন শাখা এটিএস বুধবার ওই বিজ্ঞানীকে গ্রেফতার করে।

এটিএস কর্মকর্তারা জানিয়েছেন, পুনেতে বসে পাকিস্তানের হয়ে গুপ্তচরবৃত্তি করছিলেন ওই বিজ্ঞানী। ডিআরডিও থেকে প্রতিরক্ষা সংক্রান্ত অনেক নথিও ‘পাকিস্তান ইন্টেলিজেন্স অপারেটিভ (পিআইও)’-কে সরবরাহ করছিলেন তিনি। অভিযোগ, গত বুধবারও তিনি পিআইও’র এক এজেন্টের সঙ্গে যোগাযোগ করেছিলেন। এরপরই বিষয়টি এটিএস’র নজরে আসে এবং ওই দিনই তাকে গ্রেফতার করা হয়।

অভিযুক্ত বিজ্ঞানী সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও কল এবং হোয়াটসঅ্যাপ মেসেজের মাধ্যমে পিআইও-এর সঙ্গে যোগাযোগ করেছিলেন বলেও প্রাথমিক তদন্তে উঠে এসেছে। ওই বিজ্ঞানী ডিআরডিও’র গুরুত্বপূর্ণ পদে ছিলেন। তাই অনেক গোপন নথি সম্পর্কেও জানতেন। আশঙ্কা করা হচ্ছে, ডিআরডিও কর্মকর্তা তার পদের অপব্যবহার করার কারণে সংবেদনশীল সরকারি নথি পাকিস্তানের হাতে চলে যেতে পারে, যা পরবর্তীকালে বিপদ ডেকে আনতে পারে ভারতের জন্য। মুম্বাইয়ের কালাচৌকি এটিএস পুলিশ স্টেশনে অভিযুক্তের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা হয়েছে।

এক এটিএস কর্মকর্তা জানিয়েছেন, পুরো বিষয়টি খতিয়ে দেখতে ইতোমধ্যেই বিস্তারিত তদন্ত শুরু হয়েছে। সূত্র: এনডিটিভি, ইন্ডিয়া টিভি, ইন্ডিয়া টুডে, দ্য হিন্দু, ইকোনমিক টাইমস

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়