যুক্তরাজ্যের ৪০তম রাজা হিসেবে আজ অভিষিক্ত হচ্ছেন তৃতীয় চার্লস

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:০৬, শনিবার, ৬ মে, ২০২৩, ২৩ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

যুক্তরাজ্যের ওয়েস্টমিনিস্টার আবেতে আজ শনিবার দুপুরে শত বছরের রীতি অনুসারে অভিষেক হবে রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলার। চার্লস একইসঙ্গে কমনওয়েলথভুক্ত আরো ১৪টি দেশেরও রাজা হচ্ছেন আনুষ্ঠানিকভাবে। রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ২০২২ সালের ৮ সেপ্টেম্বর তিনি সিংহাসনে আরোহণ করেন। জমকালো অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে লন্ডন পৌঁছেছেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান। 

আজ সেইন্ট এডওয়ার্ডের ঐতিহাসিক রাজমুকুট রাজা তৃতীয় চার্লসের মাথায় পরিয়ে দেয়া হবে। টাওয়ার অব লন্ডনের বাইরে আনা হয় না এ সোনার মুকুট। রাজা এক ঘণ্টার কম সময় এটি পরে থাকবেন এবং পরবর্তী রাজার অভিষেকের আগে আর তা দেখা যাবে না। ২২ ক্যারেট স্বর্ণের তৈরি, ৩৬০ বছরের পুরনো এ রাজমুকুট লম্বায় ৩০ সেমি বা এক ফুট। এর ওজন প্রায় ৫ পাউন্ড বা সোয়া দুই কেজি। এ মুকুটে ৪৪৪টি রত্ন রয়েছে, যার মধ্যে আছে বহুমূল্য স্যাফায়ার, রুবি, অ্যামেথিস্ট এবং টোপাজ। এদের বেশিরভাগই হালকা নীল বা নীলচে সবুজ রংয়ের।

এনামেল ও স্বর্ণের খোপে বসানো হয়েছে এসব রত্ন। এক সময় মুকুটের এসব রত্ন খুলে আলাদা করা যেত এবং অভিষেকের সময় সেগুলো নতুন করে বসানো হত। কুড়ি শতকেই এসব রত্ন মুকুটে স্থায়ীভাবে বসিয়ে দেয়া হয়। 

এই অভিষেক অনুষ্ঠান উপলক্ষে ঐতিহাসিক প্যারেডে অংশ নেবেন নৌ, বিমান ও সেনাবাহিনীর কয়েক হাজার সদস্য। রাইফেল, তলোয়ার, পতাকা হাতে মহড়ার কাজও ইতোমধ্যে শেষ হয়েয়ে। কমনওয়েলথভুক্ত নিউজিল্যান্ড, ব্রুনাই, ক্যারিবীয় দ্বীপপুঞ্জ থেকেও এসেছে সেনারা। অপরুপ সাজে সাজানো হয়েছে বাকিংহাম প্যালেস।

অভিষেক অনুষ্ঠানে দেশ-বিদেশের অতিথিরা উপস্থিত থাকবেন। বিশ্বনেতাদের মধ্যে থাকছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ, জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ার, পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, চীনের ভাইস প্রেসিডেন্ট হান ঝেং প্রমুখ। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তার স্ত্রী অক্ষতা মূর্তিসহ মন্ত্রিসভার সদস্যরা উপস্থিত থাকবেন। স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ ও রানি লেতিসিয়া, যুবরাজ ফ্রেদেরিক এবং ডেনমার্কের ক্রাউন প্রিন্সেস মেরিসহ বিভিন্ন দেশের রাজপরিবারের সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে।

যথারীতি ব্রিটিশ রাজার অভিষেকে থাকবেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তার প্রতিনিধি হিসেবে থাকবেন স্ত্রী জিল বাইডেন। অভিষেকে থাকছেন না ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স হ্যারির স্ত্রী মেগান মার্কেল। তবে কয়েক মাসের আলোচনার পর অনুষ্ঠানে থাকতে রাজি হয়েছেন প্রিন্স হ্যারি।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়