রাজা চার্লসের অভিষেকে যা থাকছে লাঞ্চে

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:১৫, শনিবার, ৬ মে, ২০২৩, ২৩ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

শনিবার (৬ মে) যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসর্ট ক্যামিলার আনুষ্ঠানিক অভিষেক। অনুষ্ঠানে রাজপরিবারের সদস্যরাসহ অনেক বিশ্বনেতা এবং বিদেশি রাজপরিবারসহ দুই হাজারের মতো অতিথি উপস্থিত থাকবেন।

অভিষেকে রাজা, রানি ও অতিথিদের জন্য দুপুরের খাবার কী কী থাকবে, তা নিয়ে অনেক আগে থেকেই চলছে জল্পনাকল্পনা তবে রাজ্যাভিষেকের উৎসবে কোন কোন খাবার থাকছে, তা সম্প্রতি ঘোষণা করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও পোস্টে রাজ্যাভিষেকের আনুষ্ঠানিক উৎসবের খাবারের রেসিপিও ঘোষণা করেছে ব্রিটেনের রাজপরিবার।

স্ন্যাক্স হিসেবে কিশ

রাজ্যভিষেকের দুপুরের খাবার মেন্যু থেকে করোনেশন চিকেনের বদলে উপমহাদেশীয় স্ন্যাক্স হিসেবে কিশ রাখা হয়েছে। এ খাবারটি সকালের নাস্তা, দুপুরের খাবার বা রাতেও খাবারের জন্য আদর্শ। মুচমুচে হালকা প্যাস্ট্রিতে পালংশাক, মটরশুঁটি ও সুগন্ধিযুক্ত ভেষজ ট্যারাগনের সমন্বয়ে তুলতুলে স্বাদের এই কিশ তৈরি করা হয়। দুপুরের খাবারে অন্যান্য মেনুর সঙ্গে গ্রিন সালাদ ও সেদ্ধ নতুন আলু দিয়ে গরম বা ঠান্ডা খাবারের আয়োজন থাকবে। এই বিশেষ রেসিপিটি দিয়েছেন চিফ রয়্যাল শেফ মার্ক ফ্লানাগান। রাজা চার্লসের অভিষেকে কি থাকছে লাঞ্চে?

খাবারে আরো থাকবে এ ছাড়া থাকবে ২০১৫ সালে গ্রেট ব্রিটিশ বেক অব বিজয়ী তারকা শেফ বাংলাদেশি বংশোদ্ভূত নাদিয়া হুসাইনের রেসিপিও। নাদিয়া হুসাইন তৈরি করবেন করোনেশন অবারজিন। এটি এক ধরণের সালাদের মত। রাজা চার্লসের অভিষেকে কি থাকছে লাঞ্চে?

আরো থাকবে ব্রিটিশ শেফ অ্যাডাম হ্যান্ডলিংয়ের তৈরি স্ট্রবেরি অ্যান্ড জিঞ্জার ট্রিফল। এটি একটি আকর্ষণীয় খাবার যাতে ১৬টি ডিমের কুসুমসহ ২০টিরও বেশি উপাদান ব্যবহার করা হয়।

চীনা বংশোদ্ভূত মার্কিন শেফ কেন হমের তৈরি রোস্ট র‌্যাক অব ল্যাম্ব উইথ এশিয়ান-স্টাইল মেরিনেড এশীয় ধরনে বানানো ভেড়ার মাংস।

এছাড়া ডেসার্ট হিসেবে রাজকীয় মেন্যুতে রাখা হয়েছে চকলেট আইসক্রিম।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়