রাশিয়ার বিরুদ্ধে ফসফরাস বোমা হামলার অভিযোগ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৩৫, রবিবার, ৭ মে, ২০২৩, ২৪ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় গুরুত্বপূর্ণ শহরে গত আট মাসের বেশি সময় ধরে ইউক্রেন ও রাশিয়ান বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে। শহরটি দখল নিয়ে মরিয়া হয়ে লড়ছে রাশিয়ান বাহিনী। 

অন্যদিকে ইউক্রেনও রাশিয়ান বাহিনীকে প্রতিহত করতে প্রাণপনে লড়ছে। এর মধ্যে ইউক্রেন অভিযোগ করেছে, বাখমুতে ফসফরাস বোমা হামলা চালিয়েছে রাশিয়া। এ নিয়ে দেশটির সেনাবাহিনীর প্রকাশ করা ড্রোন ফুটেজে দেখা যাচ্ছে, পুরো বাখমুত শহর জ্বলছে। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ভিডিও দেখে ধারণা করা হচ্ছে যে শহরজুড়ে সাদা ফসফরাসের বৃষ্টি হয়েছে। সাদা ফসফসরাস সমৃদ্ধ অস্ত্র নিষিদ্ধ নয়, তবে বেসামরিক এলাকায় এর ব্যবহার যুদ্ধাপরাধ হিসেবে গণ্য হয়। এ অস্ত্র দিয়ে আক্রমণ করলে একটি এলাকায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। এতে আগুন নেভানো খুবই কঠিন। এর আগেও রাশিয়ার বিরুদ্ধে এ ধরণের অস্ত্র ব্যবহারের অভিযোগ উঠেছে।

ফসফরাস হামলা নিয়ে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের করা এক টুইটে উল্লেখ করা হয়, ‘অগ্নিসংযোগকারী গোলা দিয়ে বাখমুতের অদখলকৃত এলাকাগুলোয়’ হামলা করা হয়েছে। তবে ঠিক কোন সময় এ হামলা চালানো হয়েছে, তা এখনো পরিষ্কার নয়।

ইউক্রেনের প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায়, উঁচু ভবনগুলোতে দাউদাউ করে আগুন জ্বলছে। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট হওয়া অন্যান্য ফুটেজে দেখা যায়, বড় এলাকাজুড়ে আগুন জ্বলছে আর রাতের আকাশ সাদা মেঘে ঢেকে আছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশ করা ড্রোন ফুটেজটি বিশ্লেষণ করেছে বিবিসির একটি দল। তারা নিশ্চিত হয়েছে, হামলার জায়গাটি বাখমুত শহরের কেন্দ্রের পশ্চিমে, একটি শিশু হাসপাতালের কাছে।

এ হামলায় কোনো ধরণের অগ্নিসংযোগকারী অস্ত্র ব্যবহার করা হয়েছে বলে নিশ্চিত হয়েছে ঐ বিশ্লেষণে। কিন্তু হামলায় ফসফরাসের ব্যবহার হয়েছে কি না, সে সম্পর্কে নিশ্চিত হতে পারেননি বিশ্লেষকরা।

উল্লেখ্য, গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা এক বছরের বেশি সময় ধরে চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়