চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ পাকিস্তান ছাড়িয়ে ঢুকবে আফগানিস্তানেও

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:৩৯, রবিবার, ৭ মে, ২০২৩, ২৪ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ঋণভারে জর্জরিত আফগানিস্তানের জন্য সুসংবাদ পাওয়া গেল শনিবার ইসলামাবাদের বৈঠক থেকে। চীন ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে ঐতিহাসিক চুক্তির অংশ হলো তালেবানশাসিত দেশটি। জানা গেছে, চীনের ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ পাকিস্তানের ভূখণ্ড ছাড়িয়ে প্রবেশ করবে আফগানিস্তানেও।

শনিবার ইসলামাবাদে হাজির হয়েছিলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং, ছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। সেখানেই চীন ও পাকিস্তান আফগানিস্তান পুনর্গঠনে একযোগে কাজ করতে রাজি হয়।

তালেবানের শীর্ষ কূটনীতিক আমির খান মুত্তাকি তার চীনা ও পাকিস্তানি সমকক্ষদের সঙ্গে দেখা করতে ইসলামাবাদে গিয়েছিলেন এবং একটি চুক্তিতে পৌঁছেছেন। তার সহকারী মুখপাত্র হাফিজ জিয়া আহমদ ফোনে এ তথ্য জানিয়েছেন।

বৈঠকে ঠিক হয়েছে, ছয় হাজার কোটি ডলারের চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর (সিপিইসি) সম্প্রসারিত হবে আফগানিস্তানেও। বৈঠকের পর যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। তাতে বলা হয়, ‘চীন ও পাকিস্তান একমত যে মানবিকতার খাতিরে আফগানিস্তানকে অর্থনৈতিকভাবে সহায়তা করা হবে। তারই অংশ হলো সিপিইসির সম্প্রসারণ।’

সংশ্লিষ্ট মহল মনে করছে, এর ফলে ঋণের দায়ে ধুঁকতে থাকা আফগানিস্তানের অর্থনৈতিক দিক থেকে খানিকটা সুরাহা হবে। পাশাপাশি নির্মাণ ক্ষেত্রে বিপুল বিনিয়োগের জেরে স্থানীয় স্তরে কর্মসংস্থানও তৈরি হবে। তবে এবারই প্রথম নয়। গত জানুয়ারিতেই চীনের জাতীয় পেট্রোলিয়াম করপোরেশনের সঙ্গে তালেবান সরকার চুক্তি করেছে আমুদরিয়া অববাহিকায় তেল উত্তোলনের। তারপর আবার নির্মাণ ক্ষেত্রে বিপুল বিনিয়োগের সম্ভাবনা তৈরি হলো।

সূত্র : আনন্দবাজার পত্রিকা, ব্লুমবার্গ

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়