পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার ১৪তম মৃত্যুবার্ষিকী আজ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৪১, মঙ্গলবার, ৯ মে, ২০২৩, ২৬ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার ১৪তম মৃত্যুবার্ষিকী আজ। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই বিজ্ঞানী ২০০৯ সালের আজকের এই দিনে মারা যান। তিনি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী।

রংপুরের পীরগঞ্জ উপজেলার লালদীঘির ফতেহপুর গ্রামে ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি ওয়াজেদ মিয়া জন্মগ্রহণ করেন। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের স্নাতক (সম্মান) পরীক্ষায় ওয়াজেদ মিয়া প্রথম শ্রেণিতে দ্বিতীয় হন। এরপর ১৯৬২ সালে স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হন।

ওয়াজেদ মিয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় ফজলুল হক হলের আবাসিক ছাত্র ছিলেন। ছাত্রলীগ মনোনীত প্রার্থী হিসেবে ১৯৬১-৬২ শিক্ষা বছরের জন্য হল ছাত্র সংসদের সহসভাপতি নির্বাচিত হন। ১৯৬২ সালে শিক্ষা কমিশন বিরোধী আন্দোলনে গিয়ে তিনি গ্রেপ্তারও হন।

আজকের দিনে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে নানা সংগঠন ওয়াজেদ মিয়াকে যথাযোগ্য মর্যাদায় স্মরণ করে। ওয়াজেদ মিয়াকে স্মরণে তার জন্মস্থান লালদিঘী ফতেহপুর গ্রাম এবং রংপুরে পীরগঞ্জ উপজেলা প্রশাসন, ড. ওয়াজেদ মিয়ার পরিবার, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, ড. ওয়াজেদ স্মৃতি সংসদ , ড. ওয়াজেদ ফাউন্ডেশন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় নানা কর্মসূচি গ্রহণ করেছে।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়