উত্তাল পাকিস্তানে সেনা মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:৩০, বুধবার, ১০ মে, ২০২৩, ২৭ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই (পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ) চেয়ারম্যান ইমরান খানকে নাটকীয়ভাবে গ্রেফতারের প্রতিবাদে উত্তাল হয়েছে দেশটি। এমন প্রেক্ষাপটে পাঞ্জাব ও খাইবার পাখতুনখোওয়া প্রদেশে সেনা মোতায়েন করা হয়েছে।

জিও নিউজ জানিয়েছে, পিটিআই প্রধান ইমরান খানের নাটকীয় গ্রেফতারের পর রাজনৈতিক উত্তেজনা ক্রমেই বাড়ছে। এ অবস্থায় খাইবার পাখতুনখোয়া কর্তৃপক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সেনাবাহিনী আহ্বান করেছে।

এর আগে পাঞ্জাব সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১০ কোম্পানি সেনা মোতায়েনের অনুমতি চেয়ে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করলে তা অনুমোদন করা হয়েছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সেনাবাহিনী আইনশৃঙ্খলা ও অশান্ত পরিস্থিতি স্বাভাবিক করতে জেলা প্রশাসনের সহযোগী হিসেবে কাজ করবে।

মন্ত্রণালয়ের অনুমোদনে আরও বলা হয়েছে, সৈন্য বা এ সংক্রান্ত অ্যাসেটের সঠিক সংখ্যা, মোতায়েনের তারিখ এবং এলাকা নির্ধারণ প্রাদেশিক সরকারের সাথে পরামর্শ করে কাজ করা হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, শুধু পাঞ্জাব প্রদেশ থেকে পুলিশ ৯৪৫ জনকে গ্রেফতার করেছে। তারা প্রদেশজুড়ে আইনভঙ্গকারী এবং দুর্বৃত্তপনার সঙ্গে জড়িত বলে অভিযোগ আনা হয়েছে।

অপরদিকে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ১৩০ জন কর্মকর্তা আহত হয়েছেন। লাহোরের সাদমান পুলিশ স্টেশনে হামলা চালানোর অভিযোগ আনা হয়েছে পিটিআই কর্মীদের বিরুদ্ধে।

জাতীয় জবাবদিহি ব্যুরোর (এনএবি) ওয়ারেন্টের ভিত্তিতে মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) প্রাঙ্গণ থেকে পিটিআই চেয়ারম্যানকে গ্রেফতার করে আধা-সামরিক বাহিনী রেঞ্জার্সের সদস্যরা। তাকে ১৪ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেছে সংস্থাটি।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়