গণগ্রন্থাগার অধিদপ্তরে বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ে লার্নিং সেশন অনুষ্ঠিত

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:১৬, সোমবার, ২২ মে, ২০২৩, ৮ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারে সর্বসাধারণ, পাঠক ও আগ্রহীদের জন্য ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ে সাপ্তাহিক ‘বিশেষ লার্নিং সেসন’ শীর্ষক কর্মসূচির দ্বিতীয় সেশন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২১ মে) বিকেলে রমনাস্থ আইইবি ভবনের ১২তলার সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের অস্থায়ী মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ক সেশনটি উপস্থাপনা করেন।

বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক আরেফিন সিদ্দিক সেশনে বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর ভূমিকার বিস্তারিত ইতিহাস তুলে ধরেন।

তিনি ভাষা আন্দোলন থেকে গৌরবের স্বাধীনতা সংগ্রাম, জনমানুষের মুক্তির আন্দোলন থেকে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে বঙ্গবন্ধুর নেতৃত্ব, ত্যাগ ও আত্মদানের কথা তুলে এনেছেন এই সেশনে।  

তিনি বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই যোগসূত্রে আবদ্ধ। বঙ্গবন্ধুর দূরদর্শী রাষ্ট্রচিন্তা, পাহাড়সম মনোবল ও সঠিক নেতৃত্ব বাংলাদেশকে চূড়ান্ত মুক্তি এনে দিয়েছে।

তিনি তার আলোচনায় ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণ, বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা ও স্বাধীনতা পরবর্তী দেশ গঠনে বঙ্গবন্ধুর পরিকল্পনাসমূহ তুলে ধরেন। এছাড়া পঁচাত্তরের ১৫ আগস্ট কালোরাতের নির্মম হত্যাকাণ্ড নিয়ে তদন্ত কমিশন গঠনের আহ্বানও জানান অধ্যাপক আরেফিন সিদ্দিক।

লাইব্রেরি ব্যবহারকারীদের উৎসাহিত করতে এবং পাঠকদেরকে জ্ঞান অর্জনে সহযোগিতা করার লক্ষ্যে সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয় ও শিক্ষামূলক বিষয়ের ওপর ‘বিশেষ লার্নিং সেশনের’ উদ্যোগ নেওয়া হয়েছে। এখন থেকে প্রতি রোরবার এ সাপ্তাহিক সেশন অনুষ্ঠিত হবে।

বিষয়ভিত্তিক অভিজ্ঞ শিক্ষাবিদ, পেশাজীবী ও বরেণ্য ব্যক্তিগণ নির্ধারিত সেশনগুলো পরিচালনা করবেন।

সাপ্তাহিক এ ‘বিশেষ লার্নিং সেশন’ প্রতি রোববার কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি ‘সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার’ এ অনুষ্ঠিত হবে, যা সবার জন্য উন্মুক্ত।  

অনুষ্ঠানটি গণগ্রন্থাগার অধিদপ্তরের ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলেও দেখা যাবে।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়