স্বাস্থ্যসেবা খাতে শীর্ষস্থানীয় দেশগুলোর তালিকায় স্থান করে নিয়েছে ইরান!

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৩৫, সোমবার, ২৯ মে, ২০২৩, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ইরানের হাসপাতালগুলোতে গত বছর ১২ লাখের বেশি বিদেশি নাগরিক চিকিৎসা সেবা গ্রহণ করেছেন বলে জানিয়েছেন এদেশের স্বাস্থ্যমন্ত্রী বাহরাম এইনুল্লাহি। তিনি বলেছেন, ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের পর স্বাস্থ্য খাতে ইরানের অভূতপূর্ব উন্নতি হয়েছে।

রোববার (২৮ মে) বিশ্বের বিভিন্ন দেশে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতদের সঙ্গে এক বৈঠকে ইরানের স্বাস্থ্যমন্ত্রী একথা জানান। তিনি বলেন, বর্তমানে শুধু মধ্যপ্রাচ্যে নয় বরং গোটা বিশ্বে স্বাস্থ্যসেবা খাতে শীর্ষস্থানীয় দেশগুলোর তালিকায় স্থান করে নিয়েছে ইরান।

ইরানের বিশ্ববিদ্যালয়গুলোতে সাত হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী চিকিৎসা বিদ্যার ওপর পড়াশুনা করছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।তিনি বলেন, গত বছর ইরানের হাসপাতালগুলোতে অন্তত ১২ লাখের বেশি বিদেশি নাগরিক চিকিৎসা সেবা গ্রহণ করেছেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, এসব রোগীর বেশিরভাগ আফগানিস্তান, ইরাক, আজারবাইজান, পাকিস্তান, তুরস্ক, ভারত, আর্মেনিয়া ও তুর্কমেনিস্তানের নাগরিক। তিনি বলেন, ইরানি চিকিৎসকরা উচ্চমাত্রায় প্রশিক্ষিত বলে তাদের চিকিৎসাসেবা গ্রহণ করে বিদেশি নাগরিকরা সন্তোষ প্রকাশ করেছেন।

ইরানে যেসব রোগের উন্নত চিকিৎসা সুবিধা রয়েছে সেগুলোর কথা উল্লেখ করতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা, চোখের সার্জারি, অর্থোপেডিকস, কসমেটিক সার্জারি, কার্ডিওভাসকুলার ডিজিজ, ইউরোলজি, সাধারণ সার্জারি, ক্যান্সার এবং ট্রমার নাম তুলে ধরেন। তিনি বলেন, ইরানে চিকিৎসাসেবা সর্বাধুনিক হওয়া সত্ত্বেও চিকিৎসা ব্যয় অনেক উন্নত দেশের তুলনায় কম। এ কারণে বিদেশি রোগীরা চিকিৎসা নিতে ইরানে আসেন বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়