বাখমুতের চারপাশে অগ্রসর হয়েছে সেনারা: ইউক্রেন

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৩৪, মঙ্গলবার, ৬ জুন, ২০২৩, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ইউক্রেনীয় বাহিনী বাখমুতের চারপাশে অগ্রসর হয়েছে। দেশটির উপ প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়ার এ কথা বলেছেন। তিনি এই শহরটিকে শত্রুতার কেন্দ্রস্থল হিসেবে বর্ণনা করেছেন। তবে ইউক্রেনের দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু হয়েছে কিনা তা তিনি বলেননি।

পৃথকভাবে, রাশিয়ার সামরিক বাহিনী বলেছে যে তারা সোমবার পূর্ব দোনেৎস্ক অঞ্চলে ইউক্রেনের একটি নতুন আক্রমণ প্রতিহত করেছে।

বাখমুত কয়েক মাস ধরে লড়াই চলছে। এটির সামান্য কৌশলগত মূল্য রয়েছে। তবে এটি কিয়েভ এবং মস্কো উভয়ের জন্যই প্রতীকীভাবে গুরুত্বপূর্ণ।

তবে, ইউক্রেন ও রাশিয়ার সোমবারের দাবি স্বাধীনভাবে যাচাই করা যায়নি। মঙ্গলবার ভোররাতে, বিমান হামলার সাইরেনগুলো পুরো ইউক্রেন জুড়ে সক্রিয় হয়েছিল, কিয়েভের কর্মকর্তারা জানায় রাজধানী অঞ্চলে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা চালু রয়েছে।

মালিয়ার সোমবার সোশ্যাল মিডিয়ার এক পোস্টে বলেন, ‘কঠোর প্রতিরোধ এবং শত্রুদের তাদের অবস্থান ধরে রাখার চেষ্টা সত্ত্বেও, আমাদের সামরিক ইউনিটগুলো লড়াইয়ের মধ্য দিয়ে বিভিন্ন দিকে অগ্রসর হয়েছিল।’

তিনি বলেন, ওরিখোভো-ভাসুলিভকা এবং পারসকোভিভকাতে, ইউক্রেনীয় সেনারা ২০০ মিটার থেকে ১ হাজার ৬০০ মিটার পর্যন্ত অগ্রসর হয়েছে।

চারটি গ্রামই বখমুতের কয়েক কিলোমিটারের মধ্যে অবস্থিত। সবচেয়ে দীর্ঘতম এবং রক্তক্ষয়ী যুদ্ধ হয়েছিল দোনেৎস্ক অঞ্চলের শহরে।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়