ভারতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:০৯, শুক্রবার, ১৫ জুলাই, ২০২২, ৩১ আষাঢ় ১৪২৯
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ভারতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। কয়েক দিন আগে সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছেন কেরালার ওই বাসিন্দা…

ভারতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। কয়েক দিন আগে সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছেন কেরালার ওই বাসিন্দা। উপসর্গ দেখে তার নমুনা পাঠানো হয়েছে পুনের গবেষণাগারে। সেখানেই তার মাঙ্কিপক্স ধরা পড়েছে বলে জানিয়েছেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ।

রিপোর্ট পজিটিভ আসার পর কেন্দ্র একটি বিশেষ দল তৈরি করে কেরালা পাঠাবে বলে জানিয়েছে। সেই দলটি রাজ্য সরকারকে সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে সহায়তা করবে।

বিদেশে মাঙ্কিপক্সের কয়েকটি ঘটনা ধরা পড়ার পর ভারতেও তৈরি হয় আতঙ্ক। ওই ব্যক্তির মাঙ্কিপক্সের উপসর্গ দেখার পর তার নমুনা পাঠানো হয় পুনের ন্যাশনাল ইন্সস্টিটিউট অব ভাইরোলজিতে।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, ওই ব্যক্তি বিদেশে এক মাঙ্কিপক্স আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন। তাই দ্রুত তার পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়।

মাঙ্কিপক্স একটি সংক্রামক রোগ বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া সংজ্ঞা অনুযায়ী, মাঙ্কিপক্স হলো এমন একটি ভাইরাস, যা মানবদেহে সংক্রামিত হয়েছে চতুষ্পদদের থেকে। এর উপসর্গ স্মলপক্সের সঙ্গে মেলে। তবে মাঙ্কিপক্সের প্রভাব স্মলপক্সের মতো ততটা মারাত্মক নয় বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ঘটনাচক্রে ভারতের প্রথম কোভিড-১৯ আক্রান্ত রোগীও কেরালার। তিনিও বিদেশ থেকে সংক্রমণ নিয়ে ফিরেছিলেন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়