দু-তিন দিন পর থেকে বাড়তে পারে বৃষ্টি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:১২, শনিবার, ১৬ জুলাই, ২০২২, ১ শ্রাবণ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির গতকাল রাতে বলেন…

শুক্রবার দেশের বিভিন্ন অঞ্চলে একটু বৃষ্টি হয়েছে। এতে গতকাল দেশে তুলনামূলকভাবে গরম কিছুটা কম ছিল। আরো দু-তিন দিন এ রকম অবস্থা বিরাজ করতে পারে।

অর্থাৎ সারাদেশে আগামী রবি বা সোমবারের পর থেকে বাড়তে পারে বৃষ্টি। আর বৃষ্টি বাড়লে গরম সহনীয় পর্যায়ে চলে আসবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির গতকাল রাতে বলেন, তাপপ্রবাহ বয়ে যাওয়ার অঞ্চল কিছুটা কমেছে। ঢাকায় বিক্ষিপ্তভাবে কিছু কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। চট্টগ্রাম বিভাগেও কিছু বৃষ্টি হয়েছে। ফলে ঢাকা জেলা ও চট্টগ্রাম বিভাগ থেকে তাপপ্রবাহ আপাতত চলে গেছে। তা ছাড়া গতকাল বাতাস একটু বেশি থাকার কারণে লোকজনের মধ্যে গরম লাগার অনুভূতিও কিছুটা কমেছে। তবে রাজশাহী, রংপুর ও সিলেটের যে এলাকাগুলোয় তাপপ্রবাহ ছিল, সেখানে এখনো তা আছে।

গতকাল সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, টাঙ্গাইল, সিলেট, চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

গত বৃহস্পতিবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রাজশাহীতে ৩ মিলিমিটার বৃষ্টি হয় এবং তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস কমে যায়। এরপর গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় নীলফামারীর সৈয়দপুরে ৩৯ ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টিপাতের বিষয়ে গতকাল সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানায়, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।

গতকাল দেশের ২৩টি অঞ্চলে হালকা বৃষ্টি হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে বগুড়ায় ১৮ মিলিমিটার। আর ঢাকায় বৃষ্টি হয়েছে ৫ মিলিমিটার। ঢাকায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়