ঈদে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের অর্ধেকও ফেরেনি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:০৪, রবিবার, ১৭ জুলাই, ২০২২, ২ শ্রাবণ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

গত ১০ জুলাই দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। ঈদের আগের দুই দিন অর্থাৎ ৮ ও ৯ জুলাই এবং ঈদের পরের দুই দিন অর্থাৎ ১১ ও ১২ জুলাই ৯০ লাখ ৩৮ হাজার ৭৭৮টি সিম ঢাকার বাইরে গেছে। ঈদের ছুটি শেষে এখন পর্যন্ত রাজধানীতে ফিরেছে ৩৩ লাখ ৪৪ হাজারটি সীম।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ফেসবুকে এসব তথ্য জানিয়েছেন।

প্রতিবার ঈদ ঘিরে ঠিক কত মানুষ ঢাকা ছাড়েন ও ঈদের পরের দিনগুলোতে কত মানুষ ফিরে আসেন তার সঠিক সংখ্যা কোথাও পাওয়া যায় না। তবে সক্রিয় মোবাইল ব্যবহারকারীর সংখ্যা অর্থাৎ কতগুলো সক্রিয় সিম ঈদের আগে ঢাকা থেকে ঢাকার বাইরে যাচ্ছে ও ঈদের পরে ঢাকায় ফিরছে; তা থেকে এর একটা ধারণা পাওয়া যায়। প্রতিটি সীমকে একেকজন মানুষ ধরে হিসাব করলে এবার ঈদে ঢাকায় ছেড়েছে ৯০ লাখের বেশি মানুষ।

এর বিপরীতে মন্ত্রীর তথ্য অনুযায়ী, ঈদের পরের চার দিন অর্থাৎ ১১ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত মোট ৩৩ লাখ ৪৪ হাজার ৯০৭টি সিম ঢাকায় ফিরে এসেছে। এ থেকে একটা ধারণা পাওয়া যায় যে ঈদের পরের চার দিনে ঢাকায় ফেরা সিমের কাছাকাছি সংখ্যক মানুষ ঢাকায় ফিরেছেন।

১২ জুলাই কাগজে-কলমে অফিস খুললেও এখনও পুরোনো ধারায় ফেরেনি রাজধানী ঢাকা। শুক্রবার ও আজ শনিবারের ছুটি শেষে আজ রবিবার থেকে ঢাকায় পুরোনো ব্যস্ততা ফিরতে পারে।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়