প্রধানমন্ত্রীর সঙ্গে আজ দেখা করবেন ভারতীয় সেনাপ্রধান

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৩২, মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২, ৪ শ্রাবণ ১৪২৯
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের সেনাপ্রধান মনোজ পাণ্ডে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের সেনাপ্রধান মনোজ পাণ্ডে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আজ (মঙ্গলবার, ১৯ জুলাই) সৌজন্য সাক্ষাৎ করবেন সফররত ভারতীয় সেনাপ্রধান মনোজ পাণ্ডে। এছাড়া…

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আজ (মঙ্গলবার, ১৯ জুলাই) সৌজন্য সাক্ষাৎ করবেন সফররত ভারতীয় সেনাপ্রধান মনোজ পাণ্ডে। এছাড়া মিরপুর সেনানিবাসে ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে (ডিএসসিএসসি) দেশি-বিদেশি প্রশিক্ষণার্থীদের উদ্দেশেও বক্তব্য রাখবেন ভারতের সেনাপ্রধান।

পাশাপাশি রাজেন্দ্রপুর সেনানিবাসে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) ও বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শন করবেন মনোজ পাণ্ডে ও তার সফরসঙ্গীরা।

গতকাল (সোমবার) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এর আগে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদের সঙ্গে গতকাল সেনাবাহিনী সদর দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন জেনারেল মনোজ পাণ্ডে। আমন্ত্রণ জানানোর জন্য বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

জেনারেল মনোজ পাণ্ডে বলেন, ভারতের সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটিই তার প্রথম বিদেশ সফর। এর মাধ্যমে বাংলাদেশের প্রতি তার শ্রদ্ধা এবং উভয় সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান ঐতিহাসিক ও পেশাদারি সম্পর্কের ভিত্তি সুপ্রকাশিত হলো।

একান্ত সাক্ষাতে তারা পারস্পরিক কুশল বিনিময় ছাড়াও দুই দেশের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এরপর সেনা সদরের হেলমেট কনফারেন্স রুমে প্রতিনিধি দলের জন্য বিশেষ ব্রিফিংয়ের আয়োজন করা হয়। বাংলাদেশ সেনাবাহিনীর রণপ্রস্তুতি, উন্নত প্রশিক্ষণ ব্যবস্থা, বিশ্ব শান্তিতে ভূমিকা এবং সামগ্রিক প্রশাসনিক কাঠামো সম্পর্কে অবগত হয়ে মনোজ পাণ্ডে সেনাবাহিনীর বর্তমান নেতৃত্ব ও সামগ্রিক উচ্চমান সম্পর্কে ভূয়সী প্রশংসা করেন।

গতকাল সোমবার (১৮ জুলাই) সেনা সদরে যাওয়ার আগে জেনারেল মনোজ পাণ্ডে শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে সেনাকুঞ্জে সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে এবং সেখানে তিনি একটি গাছের চারা রোপণ করেন। বিকালে প্রতিনিধি দলটি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং জাদুঘরটি ঘুরে দেখেন।

পরে জেনারেল মনোজ পাণ্ডে প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক, বাংলাদেশ নৌবাহিনী ও বিমান বাহিনী প্রধানের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। নৌ সদর দফতরে তাকে স্বাগত জানান নৌবাহিনীর প্রধান (অপারেশনস) রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক। সৌজন্য সাক্ষাতে তারা দুই দেশের পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিসহ বিভিন্ন দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়