বাংলাদেশের বিষয়ে ভারত যুক্তরাষ্ট্রের কথা শুনবেনা: ড. ইমতিয়াজ

নিজস্ব সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৫২, রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩, ১১ অগ্রহায়ণ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

অনেকটা অলিখিতভাবেই বাংলাদেশে সরকার পরিবর্তনের জন্য ক্রমাগত চাপ দিয়ে আসছিলো যুক্তরাষ্ট্র। কিন্তু চীন-রাশিয়ার পাশপাশি ভারতও মার্কিন এই চাপের প্রবল বিরোধীতা করে আসছে। প্রশ্ন হচ্ছে ভারত প্রতাপশালী মার্কিন যুক্তরাষ্ট্রের চাপকে কেন উপেক্ষা করলো?

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. ইমতিয়াজ আহমেদ মনে করেন, ভারত চায় বাংলাদেশে এমন এক সরকার আসুক যে তার সীমানা সুরক্ষিত রাখবে। এখানে দল মূখ্য বিষয় নয়। যার সাথে তার সুসম্পর্ক থাকবে তাকেই তারা ক্ষমতায় চাইবে, এটাই স্বাভাবিক।

ভারত মনে করছে বাংলাদেশে যদি অন্য কোন মৌলবাদি বা এর মদদপুষ্ট কোন রাজনৈতিক দল ক্ষমতায় আসে তাহলে উলফা বা এরমত অন্য জঙ্গী সংগঠন মাথা চাড়া দিয়ে উঠতে পারে। ইতিহাস বলে, বিএনপির শাসনামলে ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফাকে সহায়তা করেছিলো। যাতে ভারতের সীমান্ত নিরাপত্তায় হুমকি হয়ে দাঁড়িয়েছিলো।

ডঃ ইমতিয়াজ বলেন , আমেরিকা চাচ্ছিল যে বাংলাদেশের নির্বাচন ইস্যুতে ভারতও যেন আমেরিকার সাথে একই সুরে কথা বলে। কিন্তু সেটা যে হবে না তা ইতিমধ্যেই পরিষ্কার হয়ে গেছে। অর্থাৎ বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারত যে আমেরিকার কথা শুনবে না সেটি তারা স্পষ্ট করেছে।

এখন আমেরিকা কি করবে সেটা তারাই ভালো জানে। গণতন্ত্র, মানবাধিকার ইত্যাদি বিষয় নিয়ে আমেরিকা সারা বিশ্বের মধ্যে প্রচন্ড সমালোচনার মধ্যে রয়েছে। বিশেষ করে ইসরায়েল ইস্যুতে তারা প্রচন্ড প্রতিরোধের মুখে পড়েছে। এমনকী আমেরিকা তার নিজ দেশেই প্রতিরোধের মুখে পড়েছে।

ড. ইমতিয়াজ আরও বলেন, বাংলাদেশে গণতন্ত্র কোনো বিদেশি শক্তি দিয়ে প্ৰতিষ্ঠিত হয়নি, আর সেটা হবেও না। কাজেই আমেরিকার উচিত সেটা অনুধাবন করা। বাংলাদেশের নির্বাচন এটা বাংলাদেশের জনগণের ওপরই ছেড়ে দিতে হবে।
 

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়