ইসলামি দলের ৭টি নির্বাচনে, ৪টি বাইরে

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৫০, সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩, ১২ অগ্রহায়ণ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

  • আসন্ন জাতীয় নির্বাচনে অংশ নেওয়ার পাল্লাই এখন ভারি
  • নির্বাচনে আসার ঘোষণা আগেই দিয়েছে জাপা, তৃণমূল বিএনপি ও বিএনম
  • নিবন্ধিত সাতটি ইসলামি দল অংশ নেয়ার ঘোষণা দিয়েছে
  • বাকি চারটি ইসলামি দলও নির্বাচনী ট্রেনে উঠার প্রস্তুতি নিচ্ছে 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ইসলামি দলগুলো নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছে। এ পর্যন্ত নিবন্ধন থাকা ১১টি ইসলমি দলের মধ্যে সাতটি দল নির্বাচনের কাযক্রম শুরু করেছে। তবে চারটি এখনো সিদ্ধান্ত নেয়নি।

প্রার্থী ঘোষণা করা দলগুলো হলো-বাংলাদেশ খেলাফত আন্দোলন, ইসলামী ঐক্যজোট, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, ইসলামিক ফ্রন্ট, বাংলাদেশ তরীকত ফেডারেশন, জাকের পার্টি ও বাংলাদেশ সুপ্রিম পার্টি।

নিবন্ধিত ইসলামি দলের সংখ্যা বিবেচনা করলে আসন্ন জাতীয় নির্বাচনে অংশ নেওয়ার পাল্লাই এখন ভারি। বাকি দলগুলোও শিগরই নির্বাচনী ট্রেনে উঠার প্রস্তুতি নিচ্ছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

বাংলাদেশে নিবন্ধিত ইসলামি দল ছাড়াও আরও ৫০টির মতো ইসলামপন্থী দল সক্রিয় রয়েছে। তারাও আসলে বড় ইসলামি দল বা জোটের ব্যানারে থাকছে। 

২০১৮ সালের বিভিন্ন জোটের হিসাব বলছে জাতীয় পার্টির সঙ্গে মোট ৩২টি ইসলামি দল নানাভাবে সম্পৃক্ত আছে। আওয়ামী লীগের সঙ্গে ২৯টি এবং বিএনপির সঙ্গে আছে পাঁচটি। তারাও ভোটের সময় সক্রিয় হয়, ভূমিকা পালন করে।

কওমি মাদ্রাসাকেন্দ্রিক যে দুটি দল নির্বাচনে যাচ্ছে, তার মধ্যে বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রতিষ্ঠাতা প্রয়াত মাওলানা মোহাম্মদ উল্লাহ হাফেজ্জী হুজুর। এখন তাঁর ছেলে আতাউল্লাহ হাফেজ্জী এই দলের আমির। আরেকটি দল ইসলামী ঐক্যজোটের প্রতিষ্ঠাতা হাফেজ্জী হুজুরের জামাতা প্রয়াত মুফতি ফজলুল হক আমিনী। এখন তাঁর ছেলে আবুল হাসানাত আমিনী এই দলের চেয়ারম্যান। গত বৃহস্পতিবার রাতে দল দুটির শীর্ষ নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর গণভবনের কার্যালয়ে গিয়ে দেখা করেছেন। 

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়